মুজিববর্ষব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচি

297

ঢাকা, ৩ মার্চ, ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে জাতীয় বিশ^বিদ্যালয়।
মুজিববর্ষব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের দিন সারা দেশে অধিভুক্ত ২২৬০ টি কলেজের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিদের সহযোগে অভিন্ন ব্যানারে সকাল সাড়ে ১০টায় আনন্দ র‌্যালি, মুজিববর্ষ উপলক্ষে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত জেলা পর্যায়, ২৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বিভাগীয় পর্যায় এবং ৪ এপ্রিল চূড়ান্ত পর্ব ঢাকায় অনুষ্ঠিত হবে। ৩১ মার্চ জাতীয় বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘মার্চ ১৯৭১ : বাঙালি জাতি রাষ্ট্রের উত্থান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
দেশের প্রথিতযশা গবেষক, লেখক ও শিক্ষাবিদগণের লখো নয়িে মুজিববর্ষে ২টি স্মারক গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে এর মধ্যে একটি ‘বঙ্গবন্ধু : সমাজ ভাবনা ও রাজনৈতিক দর্শন’ র্শীষক গ্রন্থ এবং অপরটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রেরিত নির্বাচিত লেখা নিয়ে ‘বঙ্গবন্ধু : জীবন ও কর্ম’ র্শীষক গ্রন্থ।
এছাড়া সারাদেশে অধিভুক্ত কলজে/শক্ষিা প্রতষ্ঠিানরে শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা গ্রন্থদ্বয় থেকে যা শিক্ষণীয়’ র্শীষক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
জুলাই-২০২০ এ জাতীয় বিশ^বিদ্যালয়ের অঙ্গীভূত মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট-এর আয়োজনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক লোক বক্তৃতা ও সেমিনারের আয়োজন করা হয়েছে। এছাড়া জাতীয় শোক দিবস, মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের সিদ্ধান্ত হয়েছে।
মুজিববর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ও অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এছাড়া ২০২১ সালের জানুয়ারিতে মুজবির্বষ আন্তঃকলজে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং রচনা প্রতযিোগতিায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে। এছাড়া ২০২১ সালের ফেব্রুয়ারিতে মুজিববর্ষ সমাপনীতে শিক্ষক সমাবেশ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
মুজিববর্ষের থিম গান করার পদক্ষেপের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে জাতির পিতার র্পূণাঙ্গ ভাস্কর্য র্নিমাণরে পরকিল্পনা করা হয়েছে।