বার্সেলোনাকে রক্ষা করলেন গ্রিজম্যান

69

নেপলস, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র প্রথম লেগের লড়াইয়ে বার্সেলোনাকে রক্ষা করেছেন আঁতোয়ান গ্রিজম্যান। তার গোলে নাপোলির মাঠে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে কাতালান জায়ান্টরা।
৩০ মিনিটে দ্রিয়েস মার্টিনসের গোলে এগিয়ে গিয়েছিল নাপোলি। ইতালিয়ান জায়ান্টদের হয়ে এটি মার্টিনসের ১২১তম গোল। এর মাধ্যমে মারেক হামসিকের নাপোলির হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মার্টিনস। ফ্রেঞ্চ তাকরা গ্রীজম্যান ৫৭ মিনিটে বার্সেলোনার হয়ে সমতা ফেরান।
দ্বিতীয় হলুদ কার্ডের কারনে ম্যাচ শেষের দুই মিনটি আগে আরতুরো ভিদাল মাঠ ত্যাগ করলে ১০ জনের দলে পরিণত হয় বার্সেলোনা। নাপোলি ডিফেন্ডার মারিও রুইয়ের সাথে দ্বন্দে জড়িয়ে পড়ায় ভিদালকে দ্বিতীয় হলুদ কার্ড দেখানো হয়।
এই ড্রয়ে আগামী ১৮ মার্চ ক্যাম্প ন্যুতে দ্বিতীয় লেগের আগে নি:সন্দেহে শক্ত পজিশনে থাকবে বার্সেলোনা। বার্সা কোচ কিকে সেতিয়েন বলেছেন, ‘শেষ পর্যন্ত ড্র করতে পারাটা সত্যিই সৌভাগ্যের। আরেকটি হোম ম্যাচের দিকে এখন আমাদের তাকিয়ে থাকতে হবে।’
এই ম্যাচের মাধ্যমে বার্সা ও নাপোলি উভয় দলের কোচ হিসেবে যথাক্রমে সেতিয়েন ও জেনারো গাত্তুসোর চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হলো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এটা দুই দলের মধ্যে প্রথম ম্যাচ। গাত্তুসো বলেছেন, ‘তারা আমাদের হতাশ করেনি, তবে এই ফলাফলে আমরা বিচলিত। একটি মুহূর্তের ভুলে তারা আমাদের শাস্তি দিয়েছে।’
নাপোলি অধিনায়ক লোরেনজো ইনসিগনে বলেছেন, ‘আমরা জিততে পারতাম। এ কারনেই হতাশাটা একটু বেশী। লিওনেল মেসির মত খেলোয়াড়ের বিপক্ষে খেলাটা সত্যিই বিশেষ কিছু।’
স্তাদিও সাও পাওলোতে প্রথম খেলতে নেমে মেসি গোল করতে ব্যর্থ হয়েছেন। তিন দশক আগে এই মাঠেই নাপোলি কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা একচেটিয়া আধিপত্য দেখিয়েছেন।
এইবারের বিপক্ষে সপ্তাহের শেষে লা লিগায় ৫-০ গোলের জয়ের ম্যাচে ৩২ বছর বয়সী মেসি চার গোল করেছেন। এর মাধ্যমে বার্সেলোনা রিয়াল মাদ্রিদকে পিছনে ফেলে লা লিগা টেবিলের শীর্ষে ফিরেছে।
গাত্তুসো বলেছেন, ‘এইবারের বিপক্ষে তিনদিন আগে বার্সেলোনা যা করেছে তা আজ করতে না পারাটা নাপোলির কৃতিত্ব। আমি মনে করি কিছুই এখনো শেষ হয় যায়নি। যদিও আমরা জানি এই যাত্রাটা অনেক কঠিন। মেসি ও গ্রীজম্যানের মত খেলোয়াড় যে দলে রয়েছে তাদো বিপক্ষে সতর্কটা একটু বেশী থাকে।’
ফ্রেংকি ডি জংয়ের সাথে মিলিত হয়ে ৯ মিনিটে মেসির একটি শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। কিন্তু তারপর থেকে গাত্তুসোর দল বার্সেলোনার উপর চাপ সৃষ্টি করতে থাকে। তারই ধারাবাহিকতায় ৩০ মিনিটে মার্টিনস দুর্দান্ত দক্ষতায় মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করলে এগিয়ে যায় নাপোলি। বার্সেলোনা অবশ্য ম্যাচে ফিাে আসতে খুব একটা বেশী সময় নেয়নি। ৫৭ মিনিটে নেলসন সেমেডোর ক্রসে ডান পায়ের জোড়ালো শটে বার্সেলোনাকে সমতায় ফেরান ফ্রেঞ্চ তারকা গ্রীজম্যান। ইনসিগনিকে হতাশ করেন টার স্টেগান, হোসে ক্যালেয়নও নাপোলিকে সুখবর দিতে পারেননি। ম্যাচ শেষের আট মিনিট আগে মেসি গোলের ভাল একটি সুযোগ নষ্ট করেন। রুইকে ফাউলের অপরাধে মাঠ ছেড়ে বিদায় নেন ভিডাল। স্পেনে দ্বিতীয় লেগে তিনি খেলতে পারছেন না। এদিকে গোঁড়ালির ইনজুরিতে পড়ায় দ্বিতীয় লেগে ডিফেন্ডার জেরার্ড পিকের খেলা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

image_printPrint