বাসস দেশ-৩৫ : সরকার প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার কর্মসূচি নিয়েছে : কৃষিমন্ত্রী

424

বাসস দেশ-৩৫
রাজ্জাক-পুরস্কার প্রদান
সরকার প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার কর্মসূচি নিয়েছে : কৃষিমন্ত্রী
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার লক্ষ্যে নানামূখী কর্মসূচি গ্রহণ করেছে।
তিনি বলেন, উন্নত রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা, বিশুদ্ধ খাবার পানি, আধুনিক স্বাস্থ্যসেবা ও সুচিকিৎসা, মানসম্পন্ন শিক্ষা, উন্নত পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধিসহ মানসম্পন্ন ভোগ্যপণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে আধুনিক শহরের সব সুবিধাদি দেওয়ার মাধ্যমে বর্তমান সরকার প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার কর্মসূচি বাস্তবায়ন করবে।
মন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সফলভাবে বাস্তবায়নের জন্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, শিল্প কারখানা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে যেখানে কৃষির বড় ভূমিকা থাকবে। সবুজ বিপ্লবকে বেগবান করতে হবে। নতুন উদ্ভাবিত সরিষা ও ধানের জাত দিয়ে বিপ্লব ঘটানো সম্ভব।
তিনি বলেন, মন্ত্রণালয় ও অধিদপ্তরের সবাইকে মাঠে যেতে হবে, কৃষকের সঙ্গে কথা বলতে হবে।
এবারে এপিএ পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) প্রথম স্থান, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) ২য় এবং তুলা উন্নয়ন বোর্ড (সিডিবি) ৩য় স্থান অর্জন করে। পরে মন্ত্রণালয়ের এপিএ টিমকে সম্মাননা প্রদান করা হয়।
কৃষি সচিব মো. নাসিরুজ্জামান অনুষ্ঠান সঞ্চলনা করেন। অনষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও দপ্তর সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এফএইচ/২১৫৩/এসই