বাসস দেশ-১৯ : ভূমি অধিগ্রহণ কার্যক্রমে অনিয়ম সহ্য করা হবে না : ভূমিমন্ত্রী

212

বাসস দেশ-১৯
সাইফুজ্জামান-অধিগ্রহণ
ভূমি অধিগ্রহণ কার্যক্রমে অনিয়ম সহ্য করা হবে না : ভূমিমন্ত্রী
ঢাকা, ২২ ফেব্রুয়ারি (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, পর্যটন শিল্পের জন্যে গুরুত্বপূর্ণ কক্সবাজারসহ দেশের কোথাও ভূমি অধিগ্রহণ কার্যক্রমে কোন ধরনের অনিয়ম সহ্য করা হবে না।
আজ কক্সবাজার জেলার হিল-ডাউন সার্কিট হাউজের সম্মেলন কক্ষে কক্সবাজার জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ সময় মন্ত্রী বলেন, সরকার অনলাইনের মাধ্যমে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করছে। এছাড়া বাড়ি বাড়ি গিয়ে অধিগ্রহণের ক্ষতিপূরণের অর্থ প্রদানের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।
ভূমি সংক্রান্ত যে কোনো সমস্যার দ্রুত সমাধান পেতে ভূমি সেবা হটলাইন ১৬১২২ নম্বরে কল করে অভিযোগ দায়ের করার জন্য ভূমিমন্ত্রী সবাইকে পরামর্শ দেন।
তিনি বলেন, আগামী ১৭ মার্চ থেকে নামজারির জন্য কোন ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর।
গত বছরের ১ জুলাই আনুষ্ঠানিকভাবে সারা দেশের ৪৮৫টি উপজেলা ভূমি অফিস ও সার্কেল অফিসে এবং ৩ হাজার ৬১৭ টি ইউনিয়ন ভূমি অফিসে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। কিছু কিছু অঞ্চলে ইন্টারনেট সংযোগ ও বিদ্যুৎ সংযোগ অপ্রতুল হবার কারণে অনলাইনের বদলে ম্যানুয়াল আবেদনপত্র (কাগজে) গ্রহণ করা হচ্ছে। যেসব ভূমি অফিসে এখনও বিদ্যুৎ সুবিধা অপ্রতুল সেসব অফিসে সৌরবিদ্যুৎ সিস্টেম স্থাপন করে ই-নামজারি চালু করা হবে।
বাসস/সবি/এমআর/২১৩০/-কেকে