বাসস দেশ-২৮ : চা শিল্পের অবহেলিত শ্রমিকদের জন্য বঙ্গবন্ধু বিশেষ পদক্ষেপ নিয়েছিলেন : আলোচনা সভায় বক্তারা

435

বাসস দেশ-২৮
একুশে -গ্রন্থমেলা
‘চা শিল্পের অবহেলিত শ্রমিকদের জন্য বঙ্গবন্ধু বিশেষ পদক্ষেপ নিয়েছিলেন : আলোচনা সভায় বক্তারা
ঢাকা, ২০ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চা শিল্প ও অবহেলিত শ্রমিকদের দুঃখ দুরীকরণের লক্ষ্যে বিশেষ কল্যাণমূলক পদক্ষেপ নিয়েছিলেন। অবহেলিত চা জনগোষ্ঠীর প্রতি বঙ্গবন্ধুর ভূমিকা আজ জাতীয় ইতিহাসের গৌরবোজ্জ্বল অংশ।
আজ অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
গ্রন্থ মেলার ১৯তম দিনে মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আবুল কাসেম রচিত বঙ্গবন্ধু ও চা শিল্প শীর্ষক এই আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।
আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করেন দীপংকর মোহান্ত। আলোচনায় অংশগ্রহণ করেন মেসবাহ কামাল ও মোকাররম হোসেন। আজ গ্রন্থ মেলায় নতুন বই এসেছে ১৪৩টি। মেলা চলে রাত ৯টা পর্যন্ত।
প্রাবন্ধিক দীপংকর মোহন্ত বলেন, জাতীয়তাবাদী ও জনমুক্তির নেতা হিসেবে বঙ্গবন্ধুর অন্তরের গহীনে অবহেলিত চা শ্রমিকদের দীর্ঘশ্বাসের স্পন্দন প্রতিধ্বনি হতে শোনা যায় নানাভাবে। ১৯৫৬ সালে চা শ্রমিকদের হাত ধরে তিনি প্রথম বলেছিলেন, ‘তোমাদের সকল দুঃখের খবরই রাখি। এসব দুঃখ দূর করবার জন্য আমরা খুবই চেষ্টা করিব’। আবার বঙ্গবন্ধু পূর্ববঙ্গের শিল্প-উন্নয়নে উদার নীতিমালার অংশ হিসেবে চা শিল্প ও ব্যবস্থাপনার আধুনিকায়নে অল্প সময়ে ব্যাপক পরিকল্পনা বাস্তবায়ন করেন। তাঁর অবদান যথাযথ মূল্যায়িত হয়েছে গবেষক আবুল কাসেমের বঙ্গবন্ধু ও চা শিল্প গ্রন্থে।
সভাপতির বক্তব্যে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ বলেন, জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে জড়িয়ে আছেন জাতির পিতা বঙ্গবন্ধু। বাংলাদেশের চা শিল্পের বিকাশে এবং চা শ্রমিকদের জীবনমানোন্নয়নে তাঁর অবদান কখনো বিস্মৃত হওয়ার নয়।
আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মাসুদুজ্জামান, রঞ্জনা বিশ্বাস, মাজুল হাসান এবং মঈনুল হাসান ।
ছড়াপাঠের আসরে ছড়া পাঠ করেন ছড়াকার আখতার হুসেন, ফারুক নওয়াজ, সুজন বড়–য়া, খালেক বিন-জয়েনউদ্দিন, মাহমুদ উল্লাহ এবং সৈয়দ আল ফারুক।
অমর একুশে গ্রন্থমেলায় শারীরিক সমস্যাগ্রস্থ মানুষের সহজে প্রবেশের সুবিধার্থে বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে ১৫টি হুইল চেয়ার হস্তান্তর করা হয়েছে। আজ দুপুরে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর কাছে বেক্সিমকো ফার্মার পক্ষে হুইল চেয়ারসমূহ হস্তান্তর করেন ডা. মোহাইমিনুল ইসলাম কৌশিক। এ সময় অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর সদস্য সচিব ড. জালাল আহমেদ এবং গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সুভাষ সিংহ রায় উপস্থিত ছিলেন।
আগামীকাল অমর একুশে গ্রন্থমেলার ২০তম দিন। মেলা চলবে সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। আগামীকাল সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রন্থমেলায় থাকবে শিশুপ্রহর।
বাসস/সবি/এমএআর/২১৩৫/অমি