বাসস দেশ-২৮ : বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে দোহার প্রতি ঢাকার আহবান

411

বাসস দেশ-২৮
কাতার-শাহরিয়ার
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে দোহার প্রতি ঢাকার আহবান
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশ থেকে দক্ষ কর্মী এবং চিকিৎসক, প্রকৌশলী ও নার্সদের মতো পেশাদার নিয়োগের জন্য কাতারের প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও কাতারের মধ্যে অনুষ্ঠিত প্রথম প্রতিমন্ত্রী পর্যায়ের পররাষ্ট্র দপ্তর পরামর্শ সভায় তিনি বলেন, ‘কাতার বাংলাদেশ থেকে দক্ষ কর্মী এবং পেশাদারদের যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার ও নার্স নিয়োগ করতে পারে … বাংলাদেশ সরকার শ্রমিকদের ব্যয়-সাশ্রয়ী ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য কাজ করছে।’ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখি নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেন।
সভায় শাহরিয়ার বলেন, উভয় দেশের বেসরকারি খাতের মধ্যে আরও আন্তঃসংযোগ হতে পারে এবং উভয় পক্ষই বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করতে পারে।
তিনি বাংলাদেশ ও কাতারের মধ্যে একটি যৌথ বাণিজ্য ও ব্যবসায় পরিষদ গঠনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন এবং ২০২০ সালের জানুয়ারি শেষে দোহায় আয়োজিত সফল ‘মেড ইন বাংলাদেশ’ বাণিজ্য মেলার কথা উলেøখ করেন। বাংলাদেশের প্রতিমন্ত্রী বলেন, ঢাকা ও দোহা বিমান পরিচালন ব্যবস্থাপনা, জাহাজ নির্মাণ ও সমদ্র বিষয়ক খাতে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে।
তিনি জানান, বাংলাদেশ সরকার ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযথভাবে উদযাপন করবে এবং একই সঙ্গে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকীও উদযাপন করবে।
বৈঠকের শুরুতে শাহরিয়ার বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক সাফল্য এবং দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে ব্রিফ করেন।
তিনি বাংলাদেশকে একটি স্বনির্ভর, আধুনিক ও উন্নত দেশে রূপান্তরিত করতে ভিশন-২০২১ এবং ভিশন- ২০৪১ অর্জনের জন্য বাংলাদেশ সরকার গৃহীত অর্থনৈতিক নীতিমালা সম্পর্কে কাতার পক্ষকে অবহিত করেন। বাংলাদেশ ১০০ টি অর্থনৈতিক অঞ্চল এবং একটি উল্লেখযোগ্য সংখ্যক হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করছে উল্লেখ করে তিনি কাতারি ব্যবসায়ীদের এ অর্থনৈতিক অঞ্চল ও হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগের আহবান জানান এবং বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রণোদনার উল্লেখ করেন।
তিনি আরও উল্লেখ করেন যে আইটি বাংলাদেশের একটি বিকাশমান ক্ষেত্র যেখানে বিপুল সংখ্যক আইটি পেশাদার নিযুক্ত হচ্ছেন।
কাতারের প্রতিমন্ত্রী আল-মুরাইখি দ্বিপক্ষীয় পররাষ্ট্র দপ্তর পরামর্শ সভা আয়োজনের জন্য সন্তোষ প্রকাশ করেন। তিনি উলেøখ করেন যে বাংলাদেশ ও কাতারের মধ্যে ৪০ বছরেরও বেশি সময় ধরে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এবং দুই দেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতার উল্লেখযোগ্য পরিসর রয়েছে।
আল-মুরাইখি বলেছেন, কাতার বিভিন্ন অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের সাথে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করতে চায়।
শাহরিয়ার কাতারের কাছে বাংলাদেশী ব্যবসায়ী ও পেশাদারদের জন্য ভিসা পদ্ধতি সহজ করার আহবান জানান।
কাতার পক্ষ ভিসা আবেদনের প্রক্রিয়া ত্বরান্বিত করতে বাংলাদেশে ভিসা পরিষেবা চালুর আশ্বাস দিয়েছে। শাহরিয়ার বাংলাদেশে বসবাসরত দুর্দশাগ্রস্ত রোহিঙ্গা জনগণের জন্য কাতারের সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান এবং তিনি রোহিঙ্গাদের নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তনে কাতারের সরকারের সহযোগিতা কামনা করেন।
কাতারের প্রতিমন্ত্রী আশ্বাস দেন যে তারা রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের প্রতি তাদের সমর্থন অব্যাহত রাখবেন।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয় ও অন্যান্য মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা এবং কাতারের উচ্চপদস্থ কর্মকর্তারা এই পরামর্শে অংশ নেন।
বাসস/সবি/এমআরআই/অনুবাদ-এইচএন/২২৪০/কেএমকে