বাসস দেশ-২৪ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নারীদের সম্পৃক্ত করতে হবে : ড. রাজ্জাক

225

বাসস দেশ-২৪
কৃষিমন্ত্রী-উদ্বোধন
তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নারীদের সম্পৃক্ত করতে হবে : ড. রাজ্জাক
টাঙ্গাইল, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নারীদের সম্পৃক্ত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, পুরুষের পাশাপাশি নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সম্পৃক্ত করলে নারীর ক্ষমতায়নের পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধিও বাড়বে। যা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি-৫) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ড. রাজ্জাক আজ শনিবার টাঙ্গাইলে আসিয়া হাসান আলী ডিগ্রি কলেজের আইসিটি ভবনের উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি বলেন, আইসিটিতে মেয়েদের অংশগ্রহণ বাড়াতে এ বিষয়টিকে সবার কাছে জনপ্রিয় করা ও আইসিটি’কে বিশেষায়িত পেশা হিসেবে মূল্যায়ন করা প্রয়োজন।
কৃষিমন্ত্রী বলেন বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে ২০৩০ সাল নাগাদ নারী-পুরুষের সমান অংশীদারিত্ব নিশ্চিত করা। এজন্য শহরের পাশাপাশি গ্রামকেও সমান গুরুত্ব দিয়ে ডিজিটাইলাইজেশনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে। তিনি বলেন, তরুণ-তরুণীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকার আইটি খাতে আগামী ২০২১ সালের মধ্যে ৩ লাখ তরুণ-তরুণীর প্রশিক্ষণের ব্যবস্থা করবে। মেয়েদের উৎসাহিত করতে আইটি খাতে প্রশিক্ষণের জন্য ২০ থেকে ৩০ শতাংশ নারী কোটা বরাদ্দ রাখা হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।
কলেজের গর্ভনিং বডির সভাপতি বদিউল আলম মঞ্জুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্থানীয় উপজেলা চেয়ারম্যান মো. হারুনার রশিদ হিরা, উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা ও পৌর মেয়র মঞ্জুরুল ইসলাম তপন বিশেষ অতিথি ছিলেন।
কৃষিমন্ত্রী একই দিনে ৫০ শয্যার ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্তর্বিভাগের উদ্বোধন অনুষ্ঠানেও বক্তৃতা করেন।
পরে তিনি মুজিববর্ষ উপলক্ষে জামালপুর জেলা স্কুল মাঠে এক জনসভায় বক্তব্য রাখেন।
বাসস/তবি/জেডআরএম/২১১৫/এসই