ফাইনালে উঠার লক্ষ্যে কাল মাঠে নামছে সাউথ-ইস্ট ও সেন্ট্রাল জোন

292

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে আগামীকাল বাংলাদেশ ক্রিকেট লিগের শেষ রাউন্ডে মাঠে নামছে সাউথ জোন-ইস্ট জোন ও সেন্ট্রাল জোন। শেষ রাউন্ডের ম্যাচ দিয়ে আবারো মাঠে ফিরছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়া রাওয়ালপিন্ডিতে পাকিস্তান সফরে থাকা মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত ও নাইম হাসান ফিরছেন বিসিএলের শেষ রাউন্ডে।
কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম একাডেমি গ্রাউন্ডে মুখোমুখি হবে সেন্ট্রাল জোন-সাউথ জোন। কক্সবাজারের আরেক ভেন্যু শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লড়বে ইস্ট জোন ও নর্থ জোন।
১৬ দশমিক ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে সাউথ জোন। দ্বিতীয়স্থানে থাকা ইস্ট জোনের পয়েন্ট ১৩ দশমিক ০৬। ৯ দশমিক ৫ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে রয়েছে সেন্ট্রাল জোন। মাত্র ৫ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে নর্থ জোন। তাই ফাইনালের পথে ভালোভাবে টিকে রয়েছে সাউথ জোন। ফাইনালে উঠার সুযোগ রয়েছে ইস্ট জোন ও সেন্ট্রাল জোনেরও। নর্থ জোনের সম্ভাবনা নেই বললেই চলে।
সাউথ জোন নিজেদের প্রথম ম্যাচে নর্থ জোনের সাথে ড্র করে। দুই ইনিংসে সাউথ জোনের রান ছিলো ২৬২ ও ৩ উইকেটে ৩৯৮ রান। নর্থ জোনের রান ছিলো ২০৭ ও ৪ উইকেটে ২৭৮।
দ্বিতীয় ম্যাচে ইস্ট জোনকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারায় সাউথ জোন। প্রথমে ব্যাট করে ৪৮২ রান করে সাউথ জোন। ৩০৬ রানে গুটিয়ে ফলো-অনে পড়ে ইস্ট জোন। এরপর দ্বিতীয় ইনিংসে ৩৬০ রান করে ইস্ট জোন। ফলে ম্যাচ জিততে ১৮৫ রানের টার্গেট পায় সাউথ জোন। ওপেনার আনামুল হক ১০৯ ও শাহরিয়ার নাফীস ৬৮ রান করে সাউথ জোনের জয় নিশ্চিত করেন। প্রথম ইনিংসেও ১২৯ রান করেছিলেন আনামুল।
নিেেজদের প্রথম ম্যাচে তামিম ইকবালের অপরাজিত ৩৩৪ রানের সুবাদে সেন্ট্রাল জোনকে ইনিংস ও ৯ রানে হারায় ইস্ট জোন। প্রথমে ব্যাট করে ২১৩ রান করে সেন্ট্রাল জোন। জবাবে তামিমের ব্যাটিং নৈপুন্যে ২ উইকেটে ৫৫৫ রান করে ইস্ট জোন। এরপর ৩৩৩ রানে অলআউট হয়ে হার মানে সেন্ট্রাল জোন।
তবে পরের ম্যাচে তামিমকে ছাড়া হারের লজ্জা পায় ইস্ট জোন। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের জন্য বাংলাদেশের হয়ে মাঠে নেমেছিলেন তামিম। তাই ইস্ট জোনের দ্বিতীয় ম্যাচে খেলতে পারেননি তিনি। আর ঐ ম্যাচে সেন্ট্র্রাল জোনের কাছে ১০ উইকেটে ম্যাচ হারে ইস্ট জোন।
ইস্ট জোনের কাছে ইনিংস ও ৯ রানে হেরে এবারের আসর শুরু করে সেন্ট্রাল জোন। তবে পরের ম্যাচেই দুর্দান্ত এক জয় তুলে নেয় তারা। উত্তেজনাপূর্ণ ম্যাচে ৬ রানে জয় পায় সেন্ট্রাল জোন। প্রথমে ব্যাট করে ১৭০ রান করে সেন্ট্রাল জোন। জবাবে ১৬৬ রান করে নর্থ জোন। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩২৫ রান করে সেন্ট্রাল জোন। ফলে ম্যাচ জয়ের জন্য ৩৩০ রানের টার্গেট পায় নর্থ জোন। দলের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ জয়ের চিন্তাও করেনি নর্থ জোন। কিন্তু তানবীর হায়দারের ১৭৭ রানের অর্পূব ইনিংসের সুবাদে শেষ পর্যন্ত লড়াই করে তীরে এসে তরি ডুবে নর্থ জোনের।
পয়েন্ট টেবিলের শীর্ষ তিন দল সাউথ-ইস্ট ও সেন্ট্রাল জোন প্রথম দু’ম্যাচে একবার করে জিতলেও, জয়ের মুখ দেখেনি টেবিলের তলানিতে থাকা নর্থ জোন। ১টি করে হার ও ড্র’র স্বাদ নিয়েছে তারা। তাই ফাইনালে খেলার পথ অনেকাংশেই কঠিন হয়ে পড়েছে নর্থ জোনের।
সাউথ জোনের সাথে প্রথম ম্যাচ ড্র করে নর্থ জোন। পরের ম্যাচে সেন্ট্রাল জোনের কাছে ৬ রানে হারে নর্থ জোন।
প্রথম দুই রাউন্ড শেষে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন ইস্ট জোনের তামিম। ১ ম্যাচ খেলে অপরাজিত ৩৩৪ রান করেছিলেন তিনি। তাই ৩৩৪ রান নিয়ে সবার উপরে তামিম। দ্বিতীয়স্থানে রয়েছেন সাউথ জোনের আনামুল। ৪ ইনিংসে ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৩১২ রান করেছেন তিনি। ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২২৭ রান নিয়ে তৃতীয়স্থানে আছেন ইস্ট জোনের ওপেনার পিনাক ঘোষ।
বল হাতে সবার উপরে আছে সাউথ জোনের অধিনায়ক বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক। ২ ম্যাচে ১২ উইকেট শিকার করেছেন তিনি। ২ ম্যাচে ১০ উইকেট নিয়ে পরের স্থানেই আছেন নর্থ জোনের পেসার তাসকিন আহমেদ। সাউথ জোনের স্পিনার মেহেদি হাসানের শিকার ৯ উইকেট।