বৈদেশিক ও বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু করা হয়েছে : মোজাম্মেল হক

258

সংসদ ভবন, ১৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে সরকার ৪টি রিজার্ভ খাত ব্যতীত সকল খাতকে বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করে দিয়েছে। এছাড়া বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সম্পূর্ণ ইন্টারনেট ভিত্তিক অনলাইন ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু করেছে।
সংসদে আজ জাতীয় পার্টির সদস্য মো. মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।
স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে মন্ত্রী আরো জানান, বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে ৫ থেকে ১০ বছর পর্যন্ত ট্যাক্স হলিডেসহ আকর্ষণীয় প্রণোদনা প্রদান করা হয়।
সরকার বৈদেশিক বিনিয়োগ আকর্ষণীয় করতে ওয়ান স্টপ সার্ভিস আইন ২০১৮ প্রণয়ন করেছে। ২০১৮ সালে নিবন্ধিত প্রকল্প সমূহের প্রস্তাবিত ৫ হাজার ১৬৬ দশমিক ৮২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৬১৩ দশমিক ৩০ মার্কিন ডলার ।
২০১৭ সালে ১০ হাজার ৪৬৯ দশমিক ৯৭ মার্কিন ডলারের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ২ হাজার ১৫১ দশমিক ৫৬ মার্কিন ডলার।
প্রতিটি ক্ষেত্রে সেবা প্রদানের ক্ষেত্রে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্রদানের মাধ্যমে প্রতিটি ক্ষেত্রে ধাপ ও সময় কমিয়ে আনার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিসের ফলে ১৪টি সেবা এবং অপর তিনটি সং¯’ার ৪টি সেবা অনলাইনে ২৪ থেকে ৭২ ঘন্টার মধ্যে প্রদান করা হ”েছ। চলতি বছরের মধ্যে ৩৫টি সং¯’ার ১৫০টি সেবা এই সিস্টেমের মাধ্যমে প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ১৫ জানুয়ারি থেকে আরো ৫টি প্রতিষ্ঠান অনলাইন সেবার আওতায় আনার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।
মন্ত্রী সংসদকে আরো জানান, বিগত ৫ বছরে দেশের ৮টি ইপিজেডে ৭৬টি প্রতিষ্ঠানকে শিল্প ¯’াপনের অনুমতি দেয়া হয়েছে।