রাজধানীতে গৃহকর পুনঃমূল্যায়ন করতে দুই সিটি কর্পোরেশনকে অনুমতি দেয়া হয়েছে : এলজিআরডি মন্ত্রী

229

সংসদ ভবন, ১৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী (এলজিআরডি) বলেছেন, ঢাকা মহানগরীতে গৃহকর পুনঃমূল্যায়ন করার জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে অনুমতি দেয়া হয়েছে। উভয় সিটি কর্পোরেশনের অটোমোশনের মাধ্যমে অনলাইন ভিত্তিক গৃহকর পুন:মূল্যায়নের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।
জাতীয় সংসদে আজ সরকারি দলের সদস্য এ,কে.এম. রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।
স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে মন্ত্রী তাজুল ইসলাম আরো জানান, ইতোমধ্যে দুই সিটি কর্পোরেশনের সম্প্রতি অন্তর্ভুক্ত এলাকার গৃহকর মূল্যায়নের আওতায় আনা হয়েছে।
সরকারি দলের সদস্য বেগম লুৎফুন নেসা খানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম আরো জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মালিকাধীন বৈদ্যুতিক খুটি হতে অবৈধ ক্যাবল অপসারণের জন্য শিগগির অভিযান পরিচালনা করা হবে। গত ৫ বছর ইন্টারনেন্ট অপসারণে ইন্টারনেট ও ডিশলাইন ক্যাবল অপসারণে কোন অভিযান পরিচালনা করা হয়নি।
সরকারি দলের সদস্য বেনজীর আহমদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম আরো জানান, ঢাকা ওয়াসার পাইপ লাইনের কারণে পানি দূষণের ঘটনা যাতে না ঘটে সেই লক্ষ্যে ঢাকা ওয়াসা ট্রেন্সলেস প্রযুক্তির মাধ্যমে ডিএমএ চালু করে সকল পুরানো লাইন পরিবর্তনের কার্যক্রম বাস্তবায়ন করছে। রাজধানীর দুই সিটিতে ভূগর্ভস্থ পানি এবং ভূ উপরিস্থ পানি বিশুদ্ধ করে লাইনে সরবরাহ করা হচ্ছে।
সরকারি দলের সদস্য শামসুন নাহারের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম আরো জানান, গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক এয়ারপোর্ট থেকে চৌরাস্তা হয়ে শিববাড়ি পর্যন্ত বিআরটি এর কাজ চলমান রয়েছে। যাত্রীদের সুবিধার্থে গাজীপুর জেলা পরিষদ কর্তৃক ৬টি যাত্রী ছাউনি ও একটি পাবলিক টয়লেট নির্মাণ করা হয়েছে। গাজীপুরে আরো যাত্রী ছাউনি ও পাবলিক টয়লেট নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।