মুজিববর্ষে বরগুনায় চলছে নানামুখি কর্মযজ্ঞ

416

বরগুনা, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): মুজিববর্ষ শুরু হতে বাকী আর মাত্র কয়েকটি দিন। ক্ষণজন্মা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকীতে ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে বরগুনা জেলায় ব্যাপক কর্মসূচি ও কর্মযজ্ঞ চলছে। প্রচারণামূলক, সচেতনতামূলক, প্রাতিষ্ঠানিক, নৈতিক, মানবিক নানা কার্যক্রমে জমজমাট ও সরগরম জেলার ছয় উপজেলার প্রত্যন্ত গ্রাম পর্যন্ত। সরকারি-বেসরকারি উদ্যোগে নানা কাজে সাধারণ মানুষের সম্পৃক্ততা রয়েছে।নতুন প্রজন্মের চেতনা ও মননে বঙ্গবন্ধুর আদর্শ ও দেশপ্রেম লক্ষণীয় অন্য যে কোন সময়ের চেয়ে ঢের বেশি ও গভীরতায়।
প্রচারণা ও সচেতনতামূলক কর্মকান্ডের মধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে, দেশপ্রেম, দুর্নীতি বিরোধী নানা শিখন ও প্রতিযোগিতা উল্লেখযোগ্য। দুর্নীতি দমন কমিশন-দুদকের উপপরিচালক ওয়াজেদ আলী গাজী জানিয়েছেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিগুলোর সহায়তায় জেলার মাধ্যমিক পর্যায়ে ৩০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ লাখ ৬৩ হাজার ৫ শ টাকা অনুদান দিয়ে বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান করা হচ্ছে। সততা সংঘ ও সততা স্টোরের কার্যক্রম চলমান রয়েছে।
বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নন্দিনী কর্ণার, মুক্তিযুদ্ধ কর্ণার, বঙ্গবন্ধু কর্ণার স্থাপন ও চালু করা হয়েছে। নিয়মিত প্রতি সপ্তাহে জেলার এটি করে স্কুলটিম টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে শিক্ষা সফরে যাচ্ছে।
বরগুনা শিল্পকলা একাডেমি ভবনেও একটি মুক্তিযুদ্ধ যাদুঘরের কার্যক্রম শুরু করা হয়েছে বলে বরগুনা প্রেসক্লাবের সভাপতি সঞ্জিব দাস জানিয়েছেন।
জেলার বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো মুজিববর্ষ উপলক্ষে ব্লাড ডোনেশন ক্যাম্প, ডায়াবেটিস পরীক্ষা, গণ-সচেতনতামূলক নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষা সেবিকা সম্মেলন ও কর্মশালা, ফ্রি মেডিকেল ক্যাম্পসহ দারিদ্র বিমোচনে নতুন নতুন ট্রেডে আর্থিক ও কারিগরি সহায়তার পরিমান বাড়িয়েছে বলে উন্নয়ন সংস্থাগুলোর একজন সমন্বয়ক অ্যাড. শাহাবুদ্দিন পাননা জানিয়েছেন।
মুজিববর্ষ উপলক্ষে আমতলী উপজেলায় সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে উন্মুক্ত পদ্ধতিতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীত মহিলা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীদের বাছাই কার্যক্রম চালু করা হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনিরা পারভীন জানিয়েছেন। জেলায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারে মতো নানা গুরুত্বপূর্র্ণ সভা ও কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। এসব কর্মশালায় বিশেষজ্ঞ ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা পরামর্শ দিচ্ছেন। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মিজানুর রহমান জানিয়েছেন, বরগুনা সদরে ৬ হাজার ৭৫০ জন ঝরে যাওয়া শিক্ষার্থীকে মূলধারায় ফিরিয়ে আনা হয়েছে। পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ুন কবির জানিয়েছেন, বিদ্যালয়-মসজিদ ও দুস্থদের মাঝে সোলার সিস্টেম বিতরণ করা হয়েছে। জেলা কৃষি বিভাগের সহকারি উপপরিচালক বদরুল আলম জানান, প্রচলিত কৃষির বাইরে কৃষকদের নতুন নতুন আবাদে অর্থ, বীজ. সার সহায়তা দেয়া চলছে।
আমতলীর পৌর মেয়র মতিয়ার রহমান জানান, মুিজববর্ষ উপলক্ষে নাগরিক সুযোগ ও সুবিধা বাড়ানো হয়েছে। কমানো হয়েছে পানি সাপ্লাই সংযোগসহ নানা ফি। পল্লী বিদ্যুত বিভাগের প্রকৌশলী জিয়া ইসলাম জানান, দীর্ঘসূত্রিতা ও কোনপ্রকার হয়রানি ছাড়াই বিদ্যুত সংযোগ ও দ্রুত বিদ্যুতায়নের কাজ চলমান রয়েছে।
জেলার বিভিন্ন পর্যটন স্পটগুলোকে দেশব্যাপি মানুষেরর কাছে পরিচিত করতে নানামুখি পরিকল্পনা নেয়া হয়েছে। নদী ও খাল পুনরুদ্ধার করতে প্রশাসনকে পাশে নিয়ে সামাজিক আন্দোলন চলছে বলে পরিবেশ কর্মী মুশফিক আরিফ জানিয়েছেন। তরুণ সমাজকে মাদক থেকে দূরে রাখতে ফুটবল, ক্রিকেট, হাডুডু, সাঁতার নৌকা বাইচের মতো খেলাধূলার পাশাপাশি ক্যারাম, দাবা, লুডু প্রতিযোগিতা চলছে- জানিয়েছেন, ক্রীড়া সংগঠক ও আমতলী উপজেলা ক্রীড়া সংস্থার সম্পাদক বশির তালুকদার।
বরগুনার চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর কবির জানিয়েছেন, এ মুজিব বর্ষেই বরগুনার বিসিক শিল্প নগরীর ১০ একর জমিতে ৬১টি প্লটে গড়ে উঠবে শিল্প কারখানা। কর্মসংস্থানের ব্যবস্থা হবে আড়াই হাজার মানুষের। জেলার শিল্প ও বাণিজ্যের প্রসার ঘটাতে জেলা সদরে অনুষ্ঠিত হচ্ছে বাণিজ্য মেলা।
১১ ফেব্রুয়ারি, মঙ্গলবার রাতে বরগুনা পুলিশ লাইনস এ জেলা পুলিশের আয়োজনে মাদক ও জঙ্গিবাদ বিরোধী জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এর আগে দুপুরে তিনি পুলিশ অফিসার্স মেসের উদ্বোধন করেন। আইজিপি বলেন, পুলিশ সব সময়ে মানুষের পাশে রয়েছে। এ মুজিব বর্ষে পুলিশ হবে জনতার।
বরগুনা ২ আসনের এমপি শওকত হাসানুর রহমান জানিয়েছেন, মুজিববর্ষে উন্নয়নমূলক কাজে কোন ব্যত্যয় মানা হবে না। উন্নয়ন কাজে অনিয়ম ও দুর্নীতি বন্ধে তিনি বিভিন্ন প্রকল্প সরেজমিনে পরিদর্শণ করছেন।
বরগুনার সাবেক সাংসদ ও বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় দক্ষিণাঞ্চলের উন্নয়নের জোয়ারে মুজিববর্ষ যেন নৌকার পালে বাতাস যুগিয়েছে।
বরগুনা ১ আসনের সংসদ সদস্য ও সাবেক উপমন্ত্রী অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শমভু জানান, সম্ভাবনাময় বরগুনার উন্নয়নে জনগণ, জনপ্রতিনিধি, সরকারি-বেরকারি কর্মকর্তা-কর্মচারিসহ সকল সেক্টরের মানুষ মিলেমিশে কাজ শুরু করেছি। মুিজববর্ষ কেবলমাত্র একটা নির্দিষ্ট সময় নয়। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে উন্নয়নের ধারা সংযোজনে আমাদের ইতিহাসে এ সময়কালটা অনন্য স্থান করে নেবে।