বাসস দেশ-৩৯ : রোহিঙ্গা শিবিরগুলোর নিরাপত্তা জোরদারে পররাষ্ট্রমন্ত্রীর গুরুত্বারোপ

178

বাসস দেশ-৩৯
মোমেন-ট্রলার-ডুবি
রোহিঙ্গা শিবিরগুলোর নিরাপত্তা জোরদারে পররাষ্ট্রমন্ত্রীর গুরুত্বারোপ
ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সেন্টমার্টিন দ্বীপের উপকূলের কাছে মালয়েশীয়াগামী রোহিঙ্গাদের নিয়ে যে ট্রলারটি ডুবে গিয়েছে তারা শিবিরের বাইরে অবস্থান করতো এবং অবৈধভাবে যাওয়ার চেষ্টা করছিল। মোমেন যেকোন ধরণের অবৈধ অভিবাসন ঠেকাতে কক্সবাজারের রোহিঙ্গা শিবির এবং এর আশপাশের এলাকার নিরাপত্তা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন। আজ জাতীয় জাদুঘরে বাংলাদেশের ওয়াল্ড বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।
আজ সকালে সেন্টমার্টিন দ্বীপের উপকূলে একটি ট্রলার ডুবে নারী ও শিশুসহ কমপক্ষে ১৫ রোহিঙ্গা মারা গিয়েছে। এ সময় ট্রলারে থাকা ৭ শ’ ২২ জনকে উদ্ধার করা হয়েছে।
চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস প্রাদুর্ভাব’-এ এক হাজারেরও বেশি মানুষের প্রাণহানির মধ্যে আর কোন বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরার ব্যবস্থা সরকার করবে না। তিনি অবশ্য বলেছেন স্বেচ্ছায় যারা দেশে ফিরে আসতে চায় সরকার তাদের সহায়তা করবে। মোমেন আরও বলেন, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও সিঙ্গাপুরসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের চীন থেকে ফিরিয়ে নিয়েছে, অন্য দেশের নাগরিকরা এখনও চীনে অবস্থান করছে। চীন তাদের সুরক্ষা করছে বলেও তিনি উল্লেখ করেন।
৪২ হাজার রোহিঙ্গাকে বাংলাদেশে প্রত্যাবাসন করার ব্যাপারে সৌদি আরবের পদক্ষেপের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত খবর সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সম্পর্কে তার কাছে কোনও তথ্য নেই।
বাসস/এসআইআর/অনু-এসই/২১৪০/-কেএমকে