একুশে গ্রন্থমেলা দশম দিনে এসেছে ১৫২টি নতুন বই

466

ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : অমর একুশে গ্রন্থমেলার দশম দিনে আজ ১৫২টি নতুন বই এসেছে। মেলা চলে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।
বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মোহাম্মদ আলী খান রচিত ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ডাক বিভাগের সাবেক মহাপরিচালক আতাউর রহমান। আলোচনায় অংশ নেন সাবেক সচিব শ্যামসুন্দর সিকদার ও কবি নজরুল ইন্সটিটিউটের প্রাক্তন নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ। গ্রন্থের লেখকের বক্তব্য দেন মোহাম্মদ আলী খান।
প্রাবন্ধিক বলেন, ইতিহাসের ঊষালগ্ন থেকে যে সব মানুষ একে অন্য থেকে বিচ্ছিন্ন থাকত, তারা একে অন্যের সাথে যোগাযোগ প্রতিষ্ঠার প্রয়োজন বোধ করছিল। এই প্রয়োজনবোধ থেকেই জন্ম হয়েছিল সংবাদ আদান-প্রদানের ব্যবস্থা, আর সেটারই পরিণামে ভূমিষ্ট হয় প্রাথমিক ডাক-ব্যবস্থা।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের স্থপতি বিধায় স্বভাবতই বাংলাদেশের ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রাধান্য পাওয়ারই কথা, সেটাই ঘটেছে। ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু গ্রন্থটিতে লেখক চিত্রাদি সহকারে বিশদ বর্ণনা দিয়েছেন।
আলোচকরা বলেন, পৃথিবীর প্রতিটি দেশেই তাদের ঐতিহ্য, ইতিহাস, সংস্কৃতি, ঐতিহাসিক ব্যক্তিত্বের প্রতিকৃতি সংবলিত ডাকটিকিট ও মুদ্রা থাকে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। এদেশের ইতিহাস, ঐতিহ্যের পাশাপাশি স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিও আমরা ডাকটিকিট ও মুদ্রায় স্থাপন করেছি। এই গ্রন্থে বাংলাদেশের ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি নিয়ে তথ্য বহুল আলোচনা স্থান পেয়েছে যা নিঃসন্দেহে বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থের মধ্যে একটি অনন্য সংযোজন।
গ্রন্থের লেখক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের ডাকটিকিট ও মুদ্রার ইতিহাস নিয়ে লিখিত এ গ্রন্থ আমার লেখক জীবনের পরম গর্বের বিষয় হয়ে থাকবে। আশা করব, শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বেই বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ডাকটিকিট প্রকাশিত হবে।
সভাপতির বক্তব্যে ফজলে কবির বলেন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ডাকটিকিট ও মুদ্রা নিয়ে গ্রন্থ প্রকাশের এ উদ্যোগ অত্যন্ত শ্রমসাধ্য ও প্রশংসনীয়। ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু গ্রন্থের লেখক মোহাম্মদ আলী খান প্রচুর তথ্যউপাত্ত সংগ্রহ করে এই সচিত্র গ্রন্থটি রচনা করেছেন যা সকল শ্রেণির পাঠকের কাছেই সমাদর পাবে বলে আমার বিশ্বাস।