বাসস দেশ-১৫ : দিল্লী বিধানসভা নির্বাচন কাল

240

বাসস দেশ-১৫
দিল্লী-নির্বাচন
দিল্লী বিধানসভা নির্বাচন কাল
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়া দিল্লী, ৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : আগামীকাল কঠোর নিরাপত্তার মধ্যে ৭০ সদস্যের দিল্লী বিধান সভার নির্বাচনে প্রায় ১ কোটি ৫০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে প্রস্তুত।
গতকাল সন্ধ্যায় ভোটের প্রচার শেষ হওয়ার পর থেকে নির্বাচনের সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করতে ভারতীয় নির্বাচন কমিশন (ইসিআই) বিস্তারিত ব্যবস্থা গ্রহণ করেছে।
রাজ্য বিধান সভার ৭০ টি আসনের জন্য বিভিন্ন রাজনৈতিক দলের মোট ৬৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বর্তমান দিল্লী বিধানসভার মেয়াদ শেষ হবে ২২ ফেব্রুয়ারি। তাই ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) ৬ জানুয়ারি দিল্লী বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে।তফসিল অনুসারে, ১১ ফেব্রুয়ারি একই দিন ভোট গণনা এবং ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্ধারীত আচরণবিধি কঠোরভাবে অনুসরণ করা হবে।
ভারতের রাজধানী দিল্লীতে সর্বশেষ বিধানসভা নির্বাচন ২০১৫ সালে অনুষ্ঠিত হয়েছিল এবং তাতে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ক্ষমতাসীন আম আদমি পার্টি (এএপি) ৭০ টির মধ্যে ৬৭ টি আসন লাভ করে। বাকী তিনটি আসন বিজেপি এবং কংগ্রেস পেয়েছিল।
২০১৫ সালের জরিপে দেখা গেছে, এএপি ৫৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছিল, বিজেপি ৩২ দশমিক ৩ শতাংশ এবং কংগ্রেস ৯ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছিল।
বাসস/এআইএম/অনু-এসই/২২৪০/এবিএইচ