বাসস ক্রীড়া-৭ : লীগ কাপের ফাইনালে এস্টন ভিলা

159

বাসস ক্রীড়া-৭
ফুটবল-লীগ কাপ
লীগ কাপের ফাইনালে এস্টন ভিলা
বার্মিংহাম (যুক্তরাজ্য), ২৯ জানুয়ারি ২০২০ (বাসস/এএফপি) : শেষ মুহূর্তে ট্রেজেগাটের গোলে এক যুগের মধ্যে প্রথম বারের মত লীগ কাপের ফাইনালে পৌঁছেছে এস্টন ভিলা। গতকাল লিস্টার সিটির বিপক্ষে ২-১ গোলের ওই জয়ে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে এস্টন ভিলা।
শুরুতে ম্যাট টার্গেটের গোলে এগিয়ে যায় ভিলা। তবে সুযোগ সৃষ্টির লড়াইয়ে এগিয়ে থাকা লিস্টার শেষ বাঁশি বাজার ১৮ মিনিট আগে সমতা ফিরে পায়। কেলেচি ইহেনাচো গোলটি পরিশোধ করে সমতায় ফিরিয়ে আনেন লিস্টারকে।
তবে শেষ পর্যন্ত জয় দিয়ে ওয়েম্বলি সফরের টিকিট নিয়েই মাঠ ছেড়েছে ভিলা। ইনজুরি সময়ে মিশরীয় সতির্থ আহমেদ এলমোহামাদির ক্রসের বল থেকে জয়সুচক গোল করেন ট্রেজেগাট। ওয়েম্বলিতে আগামী ১ মার্চ ফাইনালে হয় ম্যানচেস্টার সিটি নতুবা ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলা করবে তারা।
খেলা শেষে ভিলার কোচ ডেন স্মিথ বলেন,‘ শেষ গোলটি দেখার সঙ্গে সঙ্গেই আমি আবেগে আপ্লুত হয়ে পড়ি। ক্লাবকে ওয়েম্বলিতে পৌঁছে দিতে পেরে নিজেকে গর্বিত ব্যক্তি মনে হচ্ছে।’
এদিকে এই হারে ইতি ঘটল ঘরোয়া আসরে লিস্টার সিটির কোচ ব্রেন্ডন রজার্সের টানা ৩১ ম্যাচে অপরাজিত থাকার ধারাবাহিকতার। রজার্স বলেন,‘ মনে হয় এটি আমাদের জন্য অসাধারণ একটি ম্যাচ। আমরা খুবই নিয়ন্ত্রিত ও গোছানো ম্যাচ খেলেছি। তবে প্রতিপক্ষ দলের গোল রক্ষক বেশ ক’টি আক্রমন দুর্দান্তভাবে প্রতিহত করেছে। আমি এই কারণে ছেলেদের অভিবাদন জানাতে চাই, কারণ তারা দলকে অনেক দূর পর্যন্ত টেনে নিয়ে এসেছে। জানি শেষ পর্যন্ত একটি দলই শিরোপা লাভ করবে। তবে শেষ মিনিট পর্যন্ত আমরা লড়াই করেছি।’
ম্যাচের ১২ মিনিটে জ্যাক গ্রেলিসের যোগান থেকে গোল করে ভিলাকে এগিয়ে দেন টার্গেট (১-০)। এরপর ফক্সেসরা আপ্রান চেস্টা করেও সমতায় ফিরতে ব্যর্থ হয়। ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় রজার্সের শিষ্যরা।
বিরতির পরও সমতায় ফেরার জন্য প্রানপন লড়াই চালিয়ে যায় লিস্টার। শেষ পর্যন্তু ৭২ মিনিটে সফলতা পায় তারা। হার্বি বার্নেসের যোগান থেকে বল পেয়ে লক্ষ্য ভেদের মাধ্যমে লিস্টারকে সমতায় ফিরিয়ে আনেন কেলেচি ইহেনাচো (১-১)। তবে ইনজুরি টাইমে ট্রেজেগাটের গোলে জয় নিশ্চিত হয় স্বাগতিক ভিলার।
এই জয়ের ফলে হোম ও এ্যাওয়ে ম্যাচে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করেছে ভিলা। আগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।
বাসস/এএফপি/এমএইচসি/১৬১০/নীহা/