বাসস ক্রীড়া-৮ : শ্রুসবেরিতে থমকে গেল লিভারপুল, জয় পেয়েছে ম্যানইউ ও ম্যানসিটি

118

বাসস ক্রীড়া-৮
ফুটবল-এফএ কাপ
শ্রুসবেরিতে থমকে গেল লিভারপুল, জয় পেয়েছে ম্যানইউ ও ম্যানসিটি
লন্ডন, ২৭ জানুয়ারি ২০২০ (বাসস/এএফপি) : ২-০ গোলে এগিয়ে গিয়েও এফএ কাপের চতুর্থ রাউন্ডের ম্যাচে শ্রুসবেরির সঙ্গে ২-২ গোলে ড্র করেছে লিভারপুল। এ্যানফিল্ডে আগামী মাসে অনুষ্ঠিতব্য রিপ্লে ম্যাচের ওপরই এখন এফএ কাপে রেডসদের ভাগ্য নির্ভার করছে। এদিকে একই দিন নিজ নিজ ম্যাচে জয় নিয়ে পঞ্চম রাউন্ডে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি।
কোচ জার্গেন ক্লপের প্রধান মনোযোগ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের দিকে। ৩০ বছর পর ক্লাবটিকে লিগ শিরোপা পাইয়ে দিতে বদ্ধপরিকর এই কোচ এদিন ১১টি পরিবর্তন নিয়ে একাদশ সাজিয়েছিলেন। প্রিমিয়ার লিগে দুই সপ্তাহের শীতকালনি বিরতির আগে তারুন্য নির্ভর এই দলটি সাজিয়েছেন বলে নিজেই নিশ্চিত করেছেন ক্লপ। তিনি বলেন, ‘আমি দুই সপ্তাহ আগেই ছেলেদের বলে দিয়েছিলাম যে শীতকালিন বিরতির সময় আমরা থাকব না। এ সময় অনুর্ধ ২৩ দলের কোচ নেইল ক্রিচেলি দায়িত্ব পালন করবেন। যেখানে বালকরাই খেলবে। এ্যানফিল্ডে ফিরতি ম্যাচে কোন সিনিয়ন খেলোয়াড় থাকবে না।’
ম্যাচের ১৫ মিনিটে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন ১৮ বছর বয়সি কার্টিস জোন্স (০-১)। এরপর বিরতি পর্যন্ত লিড ধরে রাখে তারা। এ সময় বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে শ্রুসবেরি। বিরতির পরপরই ডোনাল্ড লাভের আত্মঘাতি গোলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় ইউরোপীয় চ্যাম্পিয়নরা (০-২)। তবে হাল ছাড়েনি শ্রুসবেরি। পেনাল্টি থেকে বদলি খেলোয়াড় জ্যাসন কামিন্সের ব্যবধান কমানো গোলে স্বস্তি ফিরে পায় স্বাগতিক দল (১-২)। ৭৫ মিনিটে দ্বিতীয় গোলটিও পরিশোধ করেন কামিন্স (২-২)।
এদিকে বিগত সাত দিনের মধ্যে লিভারপুল ও বার্নলির কাছে পরপর দুই ম্যাচে পরাজিত হয়ে বেশ চাপের মধ্যেই ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ ওলে গানার সুলশার। কিন্তু গতকাল তৃতীয় বিভাগের দল ট্রানমেরেকে ৬-০ গোলে বিধ্বস্ত করে হাফ ছেড়ে বাঁচলেন তিনি। পেনটন পার্কে অনুষ্ঠিত রেড ডেভিলসদের ম্যাচ নিয়ে নানান জল্পনকল্পনা ছড়িয়ে পড়লেও উড়ন্ত সুচনা দিয়ে তারা প্রমান করেছেন যে এই ম্যাচে অঘটনের কোন সুযোগই নেই।
সপ্তাহের মধ্যভাগে ইত্তিহাদ স্টেডিয়ামে সিটি ডার্বিতে অনেক বেশি দর্শক প্রত্যাশা করেছিলেন ম্যানচেস্টার সিটির প্রধান কোচ পেপ গার্দিওলা। কিন্তু ফুলহ্যামের বিপক্ষে ৪-০ গোলে জয় পেলেও অন্তত ১৫ হাজার আসন খালি থাকার বিষয়টি চিন্তার রেখা ফুটিয়ে তুলেছে তার চেহারায়। অবশ্য ম্যাচের ষষ্ঠ মিনিটেই সফরকারী দলের টিম রেম গ্যাব্রিয়েল জেসুসকে বক্সের মধ্যে ফেলে দেয়ার দায়ে লাল কার্ড পেলে হারিয়ে যায় মাঠের উত্তেজনা। একচেটিয়া আধ্যিপত্যে ১০ জনের দলের বিপক্ষে সহজ জয় নিশ্চিত হয় সিটিজেনদের।
খেলা শেষে গার্দিওলা বলেন, ‘আশা করেছিলাম বিপুল সংখ্যক দর্শক মাঠে এসে আমাদের উৎসাহিত করবেন। কিন্তু মাঠ পূর্ণ না হওয়ার কারণ আমি খুঁজে পাচ্ছি না।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭০০/নীহা/