বিমস্টেক কোস্টাল শিপিং চুক্তি সম্পন্নের উপর গুরুত্ব আরোপ প্রধানমন্ত্রীর

284

ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক সংস্থা বিমস্টেকের সদস্য রাষ্ট্রগুলোর বৃহত্তর স্বার্থে বিমস্টেক কোস্টাল শিপিং চুক্তি সম্পাদনের উপর গুরুত্ব আরোপ করেছেন।
বিমস্টেক মহাসচিব শহিদুল ইসলাম আজ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।
সাক্ষাৎ শেষে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবন কার্যালয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, ‘এ আঞ্চলিক সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে পানি পথে সংযোগ বৃদ্ধি করার লক্ষ্যে বিমস্টেক কোস্টাল শিপিং চুক্তি সম্পাদন প্রক্রিয়া সম্পন্ন করা খুবই প্রয়োজন।’
তিনি বলেন, একই সঙ্গে প্রধানমন্ত্রী বিমস্টেক সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্যিক সহযোগিতা জোরদারের ওপরও গুরুত্ব আরোপ করেন।
প্রধানমন্ত্রী বলেন, ১৯৬৫ সালের যুদ্ধের পরে বন্ধ হয়ে যাওয়া বাণিজ্যিক রুটগুলো ধীরে ধীরে পুনরায় খুলে দেয়া হচ্ছে। ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যে সংযোগ আরো জোরদার হবে।
বিমস্টেক মহাসচিব প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে, বিমস্টেক মটর ভেহিক্যাল চুক্তি ও বিমস্টেক কোস্টাল শিপিং চুক্তি সম্পন্ন করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
এছাড়া তিনি প্রধানমন্ত্রীকে বিমস্টেক সচিবালয়ের কর্মকান্ড সম্পর্কেও অবহিত করে বলেন, সংস্থার সাত সদস্য রাষ্ট্রের সবাই এর মধ্যে ঢাকায় অবস্থিত সচিবালয়ে তাদের পরিচালক নিযুক্ত করেছে।
বাংলাদেশী রাষ্ট্রদূত শহিদুল ইসলাম বলেন, বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) বিমস্টেকের উন্নয়ন তহবিলে সহায়তা করতে আগ্রহী।
এর আগে সাবেক ব্রিটিশ এমপি কেইথ ভাচ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বলে জানান প্রেস সচিব।
তিনি বলেন, প্রধানমন্ত্রী লেবার পার্টির এই সাবেক এমপিকে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

image_printPrint