পঞ্চগড়ে সাথী ফসল হিসেবে সরিষার চাষ

557

পঞ্চগড়, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : জেলায় চলতি রবি মৌসুমে উফশী জাতের ১৪শ হেক্টর জমিতে সাথী ফসল হিসেবে সরিষার চাষ করা হয়েছে। মাঠে মাঠে এখন শুধু হলুদের সমারোহ। অপরদিকে সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করতে ব্যস্ত মৌ মাছিরা।
কম খরচে বেশি লাভের আশায় কৃষকেরা বোরো ধানের জমিতে আগাম এ ফসলের চাষ করেছেন। কৃষকেরা উচ্চ ফলনশীল জাত হিসেবে উফশী, টলি-৭ ও সম্পদ এ তিন জাতের সরিষা চাষ করেছেন। আবহাওয়া অনুক’লে থাকলে সরিষার বাম্পার ফলনের আশা করছেন এলাকার সরিষা চাষীরা। এ জেলায় সরিষার চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
সবুজপাড়া গ্রামের কৃষক শুনিল জানান, সরিষা উৎপাদনে সার কম প্রয়োগ করতে হয় , সেচ, কীটনাশক ও নিড়ানির প্রয়োজন হয় না, জমির উর্বরা শক্তি বৃদ্ধি পায়। খরচ কম ও স্বল্প সময়ে এ ফসল হয়ে থাকে। শুনিল আরও জানান, এ মৌসুমে ধান ধান চাষের উপযুক্ত ৫ বিঘা জমিতে তিনি সরিষার আবাদ করেছেন। সরিষা তুলে নিয়ে ওই জমিতে তিনি বোরো ধান রোপণ করবেন।
এ বিষয়ে পঞ্চগড় জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামছুল হক বাসসকে জানান,চলতি মৌসুমে জেলায় গত বছরের তুলনায় রেকর্ড পরিমান জমিতে সরিষার চাষ হয়েছে। ধানের বাজার খানিকটা খারাপ হওয়ার কারণে কৃষকরা বর্তমানে সরিষাসহ অন্যান্য সাথী ফসল চাষের দিকে বেশি ঝুকছেন। কারণ এসব ফসলে খরচ ও পরিশ্রম কম ও লাভ বেশি। সরিষার বিভিন্ন রোগ বালাইয়ে কৃষকদের করণীয় ও তা থেকে সরিষার আবাদ রক্ষার কৌশল সর্ম্পকে পরামর্শ প্রদান করা হচ্ছে।