সংসদে স্বশাসিত বিভিন্ন সরকারি সংস্থার তহবিলের অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান সংক্রান্ত বিলের রিপোর্ট উপস্থাপন

69

সংসদ ভবন, ২৩ জানুয়ারি ২০২০ (বাসস) : স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ পাবলিক নন-ফাইন্যানশিয়াল কর্পোরেশনসহ স্বশাসিত বিভিন্ন সরকারি সংস্থার তহবিলের অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান বিল, ২০২০ এর ওপর অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
গত ১৪ জানুয়ারি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করা করেন।
বিলে স্বায়ত্তশাসিতসহ স্বাশাসিত সরকারি সংস্থাসমূহ নিজেদের পরিচালন ব্যায় ও নিজন্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন ব্যয়ের বাইরে নিজস্ব তহবিলের উদ্বৃত্ত অর্থ প্রতি অর্থবছর শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে সরকারি কোষাগারে জমা দেয়ার বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে এসব সরকারি সংস্থাসমূহকে নিজস্ব তহবিল সম্পর্কে তথ্য প্রদান বাধ্যতামূলক করার বিধান করা হয়েছে। বিলে সঠিক তথ্য প্রদান না করলে ওই সংস্থার সংশ্লিষ্টি কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধানেরও প্রস্তাব করা হয়েছে।
বিলে এসব সরকারি সংস্থাসমূহ তাদের নিজস্ব তহবিলে আপৎকালীন পরিচালনা ব্যয় হিসাবে মোট বাৎসরিক ব্যয়ের শতকরা ২৫ ভাগ অর্থ অতিরিক্ত জমা রাখতে পারবে বলে বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলি এসব সংস্থার নিজস্ব পেনশন ও ভবিষৎ তহবিল পৃথকভাবে পরিচালনা করতে পারবে বলেও বিধানের প্রস্তাব করা হয়। এছাড়া বিলে সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলের তফসিলে স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিতসহ স্বশাসিত মোট ৬১টি সংস্থাকে অন্তর্ভূক্ত করার প্রস্তাব করা হয়েছে।

image_printPrint