জয়পুরহাটে এক কোটি ১৬ লাখ টাকা কৃষি প্রণোদনা বিতরণ

299

জয়পুরহাট, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলার ক্ষুদ্র ও প্রান্তিক ৯ হাজার ৫শ চাষীকে এবার গম, ভ‚ট্টা ও সরিষা ফসল চাষের জন্য সরকারি সহায়তা হিসেবে এক কোটি ১৬ লাখ ২১ হাজার টাকা কৃষি প্রণোদনা প্রদান করেছে।
স্থানিয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জয়পুরহাট জেলায় কৃষি পুনর্বাসনের অংশ হিসেবে কৃষি প্রণোদনার আওতায় চলতি ২০১৯-২০ অর্থ বছরে ফসল ভিত্তিক ৯ হাজার ৫শ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বীজ ও সার প্রদান করা হয়। এরমধ্যে রয়েছে এক বিঘা জমিতে ফসল উৎপাদনের জন্য কৃষি প্রণোদনার আওতায় ২ হাজার জন কৃষকের প্রত্যেকর জন্য গম বীজ ২০ কেজি, ডিএপি সার ২০ কেজি, এমওপি সার ১০ কেজি, ভ‚ট্টা চাষে বীজ ২ কেজি বীজের সঙ্গে ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি, সরিষা চাষে বীজ এক কেজির সঙ্গে ডিএপি ২০ কেজি ও এমওপি ১০ কেজি করে সার বিতরণ করা হয়। কৃষি প্রণোদনার আওতায় সহযোগিতা প্রাপ্ত কৃষকের মধ্যে গম চাষে ২ হাজার ৫শ জন, ভ‚ট্টা চাষে ২ হাজার ও সরিষা চাষে ৫ হাজার কৃষক রয়েছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ স ম মেফতাহুল বারি বলেন, দেশে খাদ্যে স্বয়ং সম্পূর্র্ণতা অর্জন ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার জন্য শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষি বান্ধব সরকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের ফসল চাষে উৎসাহ দানের লক্ষ্যে কৃষি প্রণোদনার ব্যবস্থা করেছেন। জয়পুরহাট জেলায় এবার ৯ হাজার ৫শ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে কৃষি প্রণোদনার আওতায় ১ কোটি ১৬ লাখ ২১ হাজার টাকার সার ও বীজ প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।