কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে : শিক্ষা উপমন্ত্রী

602

ঢাকা, ১৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের মানব সম্পদের অপচয় রোধ করতে হলে শিক্ষার্থীদের একটি বড় অংশকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত করতে হবে।বর্তমান শ্রম বাজারের চাহিদা পূরণ করতে হলে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করতে হবে।
আজ রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইডিইবি) ভবনে ভোকেশনাল শিক্ষক সমিতি, বাংলাদেশ-এর জাতীয় সম্মেলন ২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব একথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ সানোয়ার হোসেন, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ডক্টর মোরাদ হোসেন মোল্লা, আইডিইবির সভাপতি এ.কে.এম. এ. হামিদ, আইডিইবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুর রহমান, ভোকেশনাল শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আবুল কালাম ও সংগঠনের সাধারণ সম্পাদক প্রণব কুমার।
মহিবুল হাসান চৌধুরী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক দুর্বলতা কাটাতে মনিটরিং জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, কারিগরি শিক্ষা ক্ষেত্রে সরকার ঘোষিত লক্ষ্য পূরণ করতে হলে প্রয়োজন হবে বিপুল সংখ্যক শিক্ষক। কারিগরি শিক্ষকদের প্রশিক্ষণ আরো কার্যকর করতে পৃথক একটি আধুনিক কারিগরি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান সৃষ্টি করা হবে বলেও জানান উপমন্ত্রী।