বাসস দেশ-৩৭ : সিটি নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণের দাবিতে শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

411

বাসস দেশ-৩৭
বিক্ষোভ-শাহবাগ
সিটি নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণের দাবিতে শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ
ঢাকা, ১৪ জানুয়ারি, ২০২০ (বাসস) : সরস্বতি পূজার সঙ্গে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের মিলে যাওয়ায় তারিখ পুনঃনির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ দেড় ঘন্টা শাহবাগ মোড় অবরোধ করে রাখে। প্রত্যক্ষদর্শীরা জানায়, সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী রাজধানীর ব্যস্ততম চৌরাস্তা অবরোধ করে।
হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার সঙ্গে তারিখ মিলে যাওয়ায় ঢাকা দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পিছানোর নির্দেশনা চেয়ে হাইকোর্ট একটি রিট আবেদন নাকচ করে দেওয়ার তিন ঘন্টার মাথায় শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে।
আন্দোলনের প্রধান সমন্বয়কারী, জগন্নাথ হল ইউনিয়নের ভিপি উৎপল দাস বলেন, আগামীকালের মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তন না করা হলে আমরা নির্বাচন কমিশনের অফিস অবরোধ করব। এই সিদ্ধান্ত সংবিধান বিরোধী উল্লেখ করে উৎপল তারিখ নির্ধারণের পিছনে কর্মকর্তাদের পদত্যাগের দাবি জানান।
অবরুদ্ধ হওয়ার ফলে নিউ এলিফ্যান্ট রোড, ফার্মগেট চৌরাস্তা এবং গুলিস্তান ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশ পথে তীব্র যানজটের সৃষ্টি হয়।
হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা ওই দিন সারা দেশে উদযাপিত হবে তাই নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আশোক কুমার ঘোষ গত ৬ জানুয়ারি এই রিট আবেদনটি করেন। গত ২২ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করেন।
বাসস/এমএমএম/অনু-এসই/২১৫৩/কেএমকে