বাসস দেশ-৪১ : আগামী মাসে জাতীয় গ্রীডে ১৬২ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে

471

বাসস দেশ-৪১
বিদ্যুৎ-জাতীয় গ্রীড
আগামী মাসে জাতীয় গ্রীডে ১৬২ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে
ঢাকা, ৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : আগামী মাস থেকে ১৬২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মানিকগঞ্জ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বাণিজ্যিক ভিত্তিতে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে। ফলে আগামী মাসে জাতীয় গ্রীডে ১৬২ মেঘাওয়াট বিদ্যুৎ যোগ হবে। কেন্দ্রটি এখন বিদ্যুৎ উৎপাদনের জন্য সম্পূর্ণ প্রস্তুত।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একজন কর্মকর্তা জানান, আগামী সপ্তাহে অনুষ্ঠিত প্রকল্প অগ্রগতির সমন্বয় সভায় বাণিজ্যিক ভিত্তিতে বিদ্যুৎ উৎপাদনের তারিখ চূড়ান্ত করা হবে।
তিনি বলেন, চীনের চ্যাংঝু হুতাং কোল পাওয়ার ও আইকন এন্টারপ্রাইজ লিমিটেড এবং বাংলাদেশের চেইজ পাওয়ার লিমিটেড বেসরকারি বিনিয়োগে মানিকগঞ্জের সিঙ্গাইরে ফার্নেস ওয়েল ভিত্তিক ১৬২ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করেছে।
বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাসসকে জানান, বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২২,৭৮৭ মেগাওয়াটে পৌঁছেছে। এখন দেশের ৯৫ শতাংশ লোক বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকার ২০২১ সালের মধ্যে ২৪,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জনে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। তিনি আরো জানান, সরকার এখন সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে।
প্রকল্প সূত্রে জানা গেছে, প্রকল্পটি ১৫ বছরের মেয়াদে পরিচালিত হবে। ইতোমধ্যেই প্রকল্পের শত ভাগ নিমার্ণ কাজ সম্পন্ন হয়েছে।
আগামী সপ্তাহে বিদ্যুৎ বিভাগে অনুষ্ঠিতব্য পর্যালোচনা সভায় প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করা হবে। এই বৈঠকেই বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদন শুরু করার তারিখ নির্ধারন করা হবে।
বাসস/এসএএস/অনু-অমি/২১৩০/-শআ