বাসস ক্রীড়া-১৪ : নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছয় বলে ছক্কা কার্টারের

452

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-ছক্কা
নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছয় বলে ছক্কা কার্টারের
ক্রাইস্টচার্চ, ৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-২০ ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা হাঁকালেন বাঁ-হাতি ব্যাটসম্যান লিও কার্টার। আজ নিউজিল্যান্ডের স্বীকৃত টি-২০ আসর সুপার স্ম্যাশে এই কীর্তি গড়েন ২৫ বছর বয়সী ক্যান্টারবুরি কার্টার। আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেও নিউজিল্যান্ডের এমন কীর্তি কেউই গড়তে পারেননি।
টুর্নামেন্টের ২২তম ম্যাচে নর্দান ডিস্ট্রিক্টসের মুখোমুখি হয়েছিলেন কার্টারের ক্যান্টারবুরি। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ২১৯ রান করে নর্দান ডিস্ট্রিকস। ৩৬ বলে ৭৪ রান করেন টিম সেইফার্ট।
জবাবে কার্টারের বিধ্বংসী ব্যাটিং-এ ৭ বল বাকী রেখে ৭ উইকেটে ম্যাচ জিতে ক্যান্টারবুরি। পাঁচ নম্বরে ব্যাট হাতে নামেন কার্টার। দলের ইনিংসের ১৬তম ওভারে স্পিনার অ্যান্থন ডেভচিচের ছয় বলে ছয় ছক্কা মারেন কার্টার। ডিপ স্কয়ার লেগ, ডিপ মিড উইকেট, ডিপ মিড উইকেট, ডিপ স্কয়ার লেগ, লং অন ও ডিপ স্কয়ার লেগসহ মাঠের চার দিক দিয়েই ছক্কা হাঁকারনা কার্টার শেষ পর্যন্ত ২৯ বলে অপরাজিত ৭০ রান করেন কার্টার। ইনিংসে ৩টি চার ও ৭টি ছক্কা হাকান তিনি।
এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯৬৮ সালে ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স ও ১৯৫৮ সালে ভারতের রবি শাস্ত্রী, আন্তর্জাতিক ওয়ানডেতে ২০০৭ সালে হার্শেল গিবস, টি-২০ ২০০৭ সালের বিশ্বকাপের ভারতের যুবরাজ সিং এবং ঘরোয়া টি-২০তে ২০১৭ সালে ইংল্যান্ডের রস হোয়াইটলি ও ২০১৮ সালের আফগানিস্তানের হযরতউল্লাহ জাজাই এক ওভারে ছয় ছক্কা হাঁকানোর কীর্তি গড়েন।
বাসস/এএসজি/এএমটি/২০১৫/স্বব