বাসস দেশ-৪৫ : রোহিঙ্গাদের নিয়ে চলচ্চিত্র বানানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

437

বাসস দেশ-৪৫
মোমেন-রোহিঙ্গা-চলচ্চিত্র
রোহিঙ্গাদের নিয়ে চলচ্চিত্র বানানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
ঢাকা, ২ জানুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য বিশ্বের সহানুভূতি আকর্ষণে তাদের বিভিন্ন কাহিনী নিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য দেশের চলচ্চিত্র নির্মাতাদের আহ্বান জানিয়েছেন।
বৃহস্পতিবার (২ জানুয়ারি) জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘ফ্ল্যাশ অন রোহিঙ্গা জেনোসাইড’ শীর্ষক সাত দিনব্যাপী এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘বিশ্বব্যাপী রোহিঙ্গাদের সম্পর্কে সত্যটা ছড়িয়ে দিতে আমি মেধাবী চিত্র-নির্মাতাদের রোহিঙ্গা ইস্যু নিয়ে চলচ্চিত্র নির্মাণের আহ্বান জানাই।’
আলোকচিত্রী কেএম আসাদ, মোহাম্মদ হোসেইন অপু, সুমন পাল ও সালাউদ্দিন আহমেদের ২০১২ সাল থেকে তোলা ৫৭টি এবং বিভিন্ন সময়ে রোহিঙ্গা বিষয়ক মোট ১২০টি ছবি নিয়ে প্রদর্শনীটি অনুষ্ঠিত হচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রদর্শনীর প্রতিটি ছবির মধ্যে শত শত গল্প রয়েছে।’
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা রোহিঙ্গাদের শান্তিপূর্ণভাবে তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই। আমরা আমাদের প্রতিবেশী দেশের সঙ্গে কোনো বিরোধ চাই না।
মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার ও শ্রীলংকার রাষ্ট্রদূত ক্রিশান্থে ডি সিলভা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বক্তৃতা করেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ প্রগ্রেসিভ কলামিস্ট ফোরাম ও ভোরের কাগজ সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করে।
বাসস/টিএ/অনু-এইচএন/২২৪০/-স্বব