এটিপি কাপের মাধ্যমে টেনিসের নতুন অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে

165

সিডনি, ১ জানুয়ারি ২০২০ (বাসস) : আগামী শুক্রবার থেকে আধুনিক টেনিসের নতুন সংযোজন পুরুষ বিভাগে টিম চ্যাম্পিয়নশীপ-এর আদলে এটিপি কাপ শুরু হতে যাচ্ছে। যার মাধ্যমে বিশ্ব টেনিসের এক নতুন অধ্যায়ের সূচনা হবে বলেই সংশ্লিষ্টদের মত। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি হিসেবে রাফায়েল নাদাল, নোভাক জকোভিচের মত খেলোয়াড়রা চাইবে জয় দিয়ে এটিপি কাপ শুরু করতে।
অস্ট্রেলিয়ার তিনটি শহরে ২৪টি দেশ ৬ গ্রুপে বিভক্ত হয়ে এটিপি কাপে অংশ নিবে। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলার পর আটটি দল নক আউট পর্বে খেলবে।
পুনর্গঠিত ডেভিস কাপ ও বার্ষিক লেভার কাপের পর এটিপি কাপ পুরুষ টেনিসের এটি তৃতীয় দলগত ইভেন্ট। যদিও ইতোমধ্যেই বিশ্বের অন্যতম শীর্ষ তারকা রজার ফেদেরারের নাম প্রত্যাহার ও এন্ডি মারে ও কেই নিশিকোরির ইনজুরির কারণে খেলতে না পারাটা টুর্নামেন্টের আকর্ষণ কিছুটা হলেও কমিয়ে দিয়েছে।
তারপরেও এই ধরনের টুর্নামেন্টের ফলে কার্যত টেনিসই এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বিশ্বের দুই নম্বর তারকা জকোভিচ। সার্বিয়ান এই তারকা এ সম্পর্কে বলেছেন, ‘৯০ শতাংশেরও বেশী আমরা ব্যক্তিগত ম্যাচগুলো খেলে থাকি। আমাদের সামনে দলগত ইভেন্টের সংখ্যা খুবই কম। ব্যক্তিগতভাবে আমি মনে করি এই ধরনের টুর্নামেন্টের খেলতে পারাটা আমার জন্য গর্বের বিষয়। কারণ এখানে আমি আমার দেশকে প্রতিনিধিত্ব করছি। সত্যিকার অর্থেই এই টুর্নামেন্টের প্রভাব অনেক বড়।’
গ্রুপের বেশ কয়েকটি ম্যাচসহ ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে সিডনিতে। এছাড়া ব্রিসবেন ও পার্থে অনুষ্ঠিত হবে বাকি ম্যাচগুলো। টুর্ণামেন্টের প্রাইজ মানি ধরা হয়েছে ১৫ মিলিয়ন মার্কিন ডলার। প্রতিটি খেলোয়াড় তার নামের পাশে ৭৫০ সিঙ্গেলস ও ২৫০ ডাবলস এটিপি র‌্যাঙ্কিং পয়েন্ট যোগ করতে পারবে।
ফেদেরার, নিশিকোরি ও মারে না খেললেও বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৩০জন খেলোয়াড়ের প্রায় প্রত্যেকেই এই চ্যাম্পিয়নশীপে খেলছেন। আগামী ৩-১২ জানুয়ারি অনুষ্ঠেয় এই চ্যাম্পিয়নশীপে প্রতিদিন তিনটি শহরে দুটি করে দেশের ম্যাচ রয়েছে, এর মধ্যে সিঙ্গেলস ও ডাবলস উভয় বিভাগে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। প্রথম দিনই সিডনিতে মাঠে নামছে বেলজিয়াম-মলডোভা ও বৃটেন-বুলগেরিয়া। ব্রিসবেনের প্রথমদিনে স্বাগতিক অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ জার্মানী, গ্রীস খেলবে কানাডার বিপক্ষে। পার্থে যুক্তরাষ্ট্র নরওয়ের ও রাশিয়া মুখোমুখি হবে ইতালির। ফর্মেট অনুযায়ী প্রতিটি দেশের দ্বিতীয় র‌্যাঙ্কধারী সিঙ্গেলস খেলোয়াড়রা একে অপরের মোকাবেলা করবে। এরপর শীর্ষ র‌্যাঙ্কধারী খেলোয়াড়রা ডাবলসে খেলতে নামবে। তিন ম্যাচের মধ্যে দুটিতে জয়ী হলে ঐ দেশকে বিজয়ী ঘোষনা করা হবে।
সাবেক সব তারকাদের অধিনায়ক বানিয়ে বেশ কয়েকটি দল গঠন করা হয়েছে। যার মধ্যে রয়েছেন বরিস বেকার (জার্মানী), মারাত সাফিন (রাশিয়া), টিম হেনম্যান (বৃটেন), লেটন হিউয়েট (অস্ট্রেলিয়া) ও থমাস মুস্টার (অস্ট্রিয়া)।
এটিপি কাপে অংশগ্রহণকালী দল :
গ্রুপ-এ (ব্রিসবেন) : সার্বিয়া, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, চিলি
গ্রুপ-বি (পার্থ) : স্পেন, জাপান, জর্জিয়া, উরুগুয়ে
গ্রুপ-সি (সিডনি) : বুলগেরিয়া, বেলজিয়াম, বৃটেন, মলডোভা
গ্রুপ-ডি (পার্থ) : রাশিয়া, ইতালি, যুক্তরাষ্ট্র, নরওয়ে
গ্রুড-ই (সিডনি) : অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা, পোল্যান্ড
গ্রুপ-এফ (ব্রিসবেন) : জার্মানী, গ্রীস, কানাডা, অস্ট্রেলিয়া