বাঙ্গালির আবহমান ঐতিহ্য ও সংস্কৃতিকে ফুটিয়ে তুলেছেন কাজী নজরুল : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

239

হবিগঞ্জ, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস): সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাঙ্গালির আবহমান ঐতিহ্য ও সংস্কৃতিকে ফুটিয়ে তুলেছেন কাজী নজরুল ইসলাম। নজরুল-বাঙ্গালী এবং বাংলাদেশ এক সুত্রে গাথা।
আজ দুপুরে নজরুল ইনস্টিউটের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় হবিগঞ্জে ৫ দিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন ।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূইয়া।
বিশেষ অতিথি ছিলেন ছিলেন, হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির, অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ মিলাদ এমপি, পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মোঃ কামরুল আহসান। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অমিতাভ পরাগ তালুকদার।
সভা পরিচালনা করেন জেলা কালচারাল অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাত আরা লিসা।
কে এম খালিদ বলেন, নজরুলের কর্মে এবং চিন্তায় বাঙ্গালী এবং বাংলাদেশ এক ও অভিন্ন। হেমাঙ্গ বিশ্বাস, শহীদ জগৎজ্যোতি দাশ এবং স্যার ফজলে হাসান আবেদসহ অনেক গুণিজনকে ধারণ করেছে হবিগঞ্জ। নজরুল সম্মেলন এখানে আরো আগে হওয়া উচিত ছিল।
জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
প্রতিমন্ত্রী পরে শিল্পকলা একাডেমীতে জেলা পুলিশ হবিগঞ্জ এর উদ্যোগে জনসচেতনতামূলক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেন। জঙ্গিবাদ বিষয়ে ‘দ্যা মিশন’, যৌতুকের ভয়াবহতার উপর নির্মিত ‘বলি’, ইভটিজিং এর উপর নির্মিত ‘উত্যক্ত’, মাদকের কুফলের উপর নির্মিত ‘ নেশা’, বাল্য বিবাহের পরিণামের উপর নির্মিত ‘পরিণতি’ তথ্য প্রযুক্তির অপব্যবহারের উপর নির্মিত ‘আসক্তি’ এবং দাঙ্গার প্রভাবের উপর নির্মিত ‘পরিণাম’ চলচ্চিত্র প্রদর্শন করা হয়।
পরে মন্ত্রী বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলায় জেলা প্রশাসনের আয়োজনে ৭ দিন ব্যাপী বই মেলা উদ্বোধন করেন। ৭দিন ব্যাপি এই বইমেলা আগামী ৬ জানুয়ারী পর্যন্ত চলবে। মেলায় ৩৫টি স্টল বসেছে।

image_printPrint