বাসস দেশ-৩৭ : শোভন কাজ ও কর্মক্ষেত্রে নিরাপত্তা পরিস্থিতি-২০১৯ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন

249

বাসস দেশ-৩৭
শোভন কাজ-প্রতিবেদন
শোভন কাজ ও কর্মক্ষেত্রে নিরাপত্তা পরিস্থিতি-২০১৯ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন
ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ‘শোভন কাজ ও কর্মক্ষেত্রে নিরাপত্তা পরিস্থিতি-২০১৯’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস।
আজ রাজধানীর বিল্স সেমিনার হলে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে জাতীয় পর্যায়ের সংবাদপত্রসমূহে ২০১৯ সালে প্রকাশিত সংবাদের ভিত্তিতে তৈরি পোশাক শিল্পে শোভন কাজসহ অন্যান্য কর্মক্ষেত্রের দুর্ঘটনা, সহিংসতা ও শ্রম আন্দোলন পরিস্থিতি উপস্থাপনা ও পর্যালোচনা করা হয়।
বিল্স ভাইস চেয়ারম্যান আলহাজ¦ শুক্কুর মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ জাফরুল হাসান, শ্রমিক নেতা আনোয়ার হোসেন, আমিরুল হক আমিন ও তৌহিদুর রহমান।
অনুষ্ঠানে প্রতিবেদন উপস্থাপন করেন বিল্স এর ডিসেন্ট ওয়ার্ক ডেস্ক অফিসার ফারিবা তাবাসসুম এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দেন উপ-পরিচালক (তথ্য) মোঃ ইউসুফ আল মামুন এবং ইন্টার্ন অফিসার ও সংশ্লিষ্ট বিষয়ের গবেষক মৌসুমি নিশাত শিমুল।
বক্তারা বলেন, পোশাক শিল্পকে বাঁচিয়ে রাখতে এবং টেকসই উন্নয়ন ধরে রাখতে হলে শ্রমিকদের বাঁচার মতো মজুরি, জীবন ধারনের পরিবেশ, নিরাপদ কর্মক্ষেত্র ও পরিবেশ, শ্রমিকের মর্যাদা এবং শোভন কাজ নিশ্চিত করতে হবে। তারা বলেন, গার্মেন্টস্ এর সাব কন্ট্রাক্ট কারখানার শ্রমিকরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করছেন। বাসস/সবি/এমএআর/২৩০৫/-এবিএইচ