বাসস দেশ-৩৯ : রোহিঙ্গা সঙ্কট নিরসনে তুরস্কের সমর্থন চান মোমেন

415

বাসস দেশ-৩৯
মোমেন-তুরস্ক-রোহিঙ্গা
রোহিঙ্গা সঙ্কট নিরসনে তুরস্কের সমর্থন চান মোমেন
ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আজ রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানে সাম্প্রতিক বৈশ্বিক পদক্ষেপে তুরস্কের সমর্থন চেয়েছেন।
মোমেন আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তুরস্কের রাষ্ট্রদূত দেবরিম আজার্তকের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে এ কথা বলেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুর সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন এবং সঙ্কটের কারণে জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষদের অব্যাহত সমর্থনের জন্য তুরস্ক সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
মোমেন কক্সবাজারে একটি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে রোহিঙ্গাদের স্বাস্থ্য সহায়তা দেওয়ার জন্য তুরস্ক সরকারকে ধন্যবাদ জানান।
এ সময় তিনি বনানীতে কামাল আতাতুর্ক এভিন্যুয়ে কামাল আতাতুর্কের একটি প্রতিকৃতি স্থাপনের মতো অনুরূপভাবে তুরস্কের আঙ্কারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি প্রতিকৃতি স্থাপনে অনুমতি প্রদান করায় তুরস্ক সরকারের প্রশংসা করেন।
পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ এবং দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন এবং দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করে বিদ্যমান সম্পর্ককে আরও জোরদার করার ওপর জোর দেন।
তিনি বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ, আইসিটি খাত, প্রতিরক্ষা, জ্বালানি ও গ্যাস অনুসন্ধানের ক্ষেত্রে তুরস্কের সহযোগিতাকে স্বাগত জানান।
এ সময় উভয় পক্ষ রাজনৈতিক ইস্যু, দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদিসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট সম্ভাব্য সকল ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হয়।
বাসস/টিএ/অনু-এসই/২১৪৫/-কেএমকে