বাসস দেশ-২০ : ‘বিজিবি দিবস-২০১৯’ উদযাপিত হবে ১৮ ডিসেম্বর বুধবার ॥ নানা কর্মসূচি গ্রহণ

243

বাসস দেশ-২০
বিজিবি দিবস-কর্মসূচি
‘বিজিবি দিবস-২০১৯’ উদযাপিত হবে ১৮ ডিসেম্বর বুধবার ॥ নানা কর্মসূচি গ্রহণ
ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস): আগামী ১৮ ডিসেম্বর ‘বর্ডার গার্ড বাংলাদেশ এর (বিজিবি) দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দিবসের কর্মসূচি অনুযায়ী রাজধানীর পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে সকাল ১০টায় বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করবেন।
এঅনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিজিবি’তে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিজিবি’র কর্মকর্তা ও সদস্যদের পদক প্রদান করবেন।
এছাড়াও মোটর র‌্যালি এবং ‘স্বাধীনতা ও উন্নয়নের অগ্রযাত্রায় বিজিবি’ এর ওপর সম্মিলিত প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
দুপুর ১২টা ২০ মিনিটে বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে প্রধানমন্ত্রী বিজিবি সদস্যদের বিশেষ দরবার গ্রহণ করবেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিজিবি দিবসের কুচকাওয়াজ ও পদক প্রদান অনুষ্ঠানে মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ এবং কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ উপস্থিত থাকবেন।
বিজিবি দিবসের কুচকাওয়াজ ও পদক প্রদান অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেলসমূহ সরাসরি সম্প্রচার করবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিবি দিবস উদযাপনের অংশ হিসেবে আগামী ১৯ ডিসেম্বর বৃহস্পতিবার পিলখানাস্থ বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে।
দরবার শেষে অনারারী সুবেদার মেজর হতে অনারারী সহকারী পরিচালক এবং অনারারী সহকারী পরিচালক হতে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র‌্যাংক ব্যাজ পরিধান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ এবং মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান, মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক ইনসিগনিয়াসহ প্রশংসাপত্র প্রদান এবং বিজিবি’র খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বা উত্তরাধিকারীগণের সংবর্ধনা প্রদান করা হবে।
এছাড়া ২০ ডিসেম্বর শুক্রবার সকাল ৮টায় মহাপরিচালকের সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং সকাল সোয়া ৮টায় পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’ এ মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করবেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো: সাফিনুল ইসলাম।
এরপর ২০ডিসেম্বর দুপুরে জুম্মার নামাজের পর পিলখানাস্থ সকল মসজিদে মিলাদ ও বিশেষ দোয়া করা হবে।
‘বিজিবি দিবস-২০১৯’ উপলক্ষে ১৯ ও ২০ ডিসেম্বর ২০১৯ তারিখ সন্ধ্যায় পিলখানায় বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ অনুষ্ঠানটি ‘এটিএন বাংলা’ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।
বিজিবি দিবস উদযাপন উপলক্ষে পিলখানা ছাড়াও ঢাকার বাহিরে বিজিবি’র সকল রিজিয়ন, বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজ, সকল সেক্টর ও ব্যাটালিয়ন পর্যায়ে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে বিশেষ দরবার, অত্র বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মিলাদ ও বিশেষ দোয়া, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এমএমবি/১৯০০/-শআ