বাসস দেশ-১৫ : ত্রিশ লাখ প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধন করলেন ডিএনসিসি মেয়র

117

বাসস দেশ-১৫
প্রদশনী-বোতল-উদ্বোধন
ত্রিশ লাখ প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধন করলেন ডিএনসিসি মেয়র
ঢাকা, ১৫ডিসেম্বর, ২০১৯ (বাসস): ত্রিশ লাখ প্লাস্টিক বোতল দিয়ে সাজানো ছয় দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।
আজ মহাখালী টিএন্ডটি মাঠে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এবং পরিবেশের দূষণ রুখতে ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন ১৫-২০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশ থেকে কুড়িয়ে সংগ্রহকৃত ৩০ লক্ষ ব্যবহৃত প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর আয়োজন করেছে।
জনসচেতনতামূলক এ প্রদর্শনীতে স্থান পেয়েছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি ১৯ ফুট বাই ৭১ ফুট একটি নৌকা, প¬াস্টিকের বোতলের ঢাকনা দিয়ে তৈরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ নানান রকমের সামগ্রী।
মেয়র বলেন, প্লাস্টিক মাটির উর্বরতা নষ্ট করে, গ্রিন হাউজ ইফেক্ট তৈরি করে, সামদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে। বিশ্বে প্রায় ৯.৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে, এর মাত্র ১০ শতাংশ রিসাইকেল করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প¬াস্টিক আমাদের পরিবেশে থেকে যাবে। এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক বলেও উল্লেখ করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ড. মঈন সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৫৫০/-কেকে