জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু ২০ ডিসেম্বর

401

জয়পুরহাট, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০১৯-২০২০ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হবে আগামী ২০ ডিসেম্বর শুক্রবার।
চিনিকল সূত্র জানায়, এবার ৫৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৬৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চিনিকল কর্তৃপক্ষ। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৮ দশমিক ৫০ ভাগ। এটি হবে জয়পুরহাট চিনিকলের ৫৭তম মাড়াই মৌসুম। ইতোমধ্যে প্রস্তুতিমূলক কার্যক্রম বিশেষ করে ৬৭টি আখ ক্রয় কেন্দ্রের সংস্কার ও মেরামতের পাশাপাশি ফ্যক্টারীর বিভিন্ন যন্ত্রাংশের মেরামত কাজ সম্পন্ন করা হয়েছে।
চিনিকল সূত্র বাসস’কে জানায়, মাড়াই মৌসুম উদ্বোধনের জন্য অন্যান্য বারের মতো এবারও চিনিকল চত্বরে এক সুধী সমাবেশ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। প্রবীণ আখচাষী ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বলে জানান চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন আকন্দ। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৩৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৩৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষীদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।

image_printPrint