বাসস দেশ-৪৪ : সরকার বিশ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট সংগ্রহ করবে

465

বাসস দেশ-৪৪
এমআরপি-প্রদান
সরকার বিশ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট সংগ্রহ করবে
ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী পরিষদ কমিটি আজ আইডি গ্লোবাল সলিউশন (সাবেক ডি লা রু ইন্টারন্যাশনাল লিমিটেড)-এর কাছ থেকে ডিরেক্ট পারচেজ মেথডে আনুমানিক ৫৪.০৪ কোটি টাকা মূল্যের লেমিনেশন ফয়েলসহ বিশ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট সংগ্রহের প্রস্তাব গ্রহণ করেছে।
অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী পরিষদ কমিটির এক সভায় এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।
সভা শেষে অর্থমন্ত্রী ব্রিফিংকালে সাংবাদিকদের বলেন, দ্রুততার সঙ্গে এমআরপি-এর চাহিদা যোগানের ভারসাম্য ঠিক রাখার লক্ষ্যে ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি অভিবাসন ও পাসপোর্ট বিভাগের এ প্রস্তাব অনুমোদন দিয়েছে।
তিনি বলেন, সম্প্রতি এমআরপি’র চাহিদা অত্যন্ত বেড়ে গেছে এবং বাংলাদেশের দূতাবাস ও বিদেশি হাইকমিশনসমূহ পাসপোর্টের সংখ্যার অপ্রতুলতার মুখোমুখি হচ্ছে। ‘তাই আমরা তাৎক্ষণিক ঘাটতি পুরণে ২০ লাখ পাসপোর্ট ক্রয় করছি।
কামাল বলেন, এমআরপি ছাড়াও সরকার ই-পাসপোর্ট প্রদানের এক প্রকল্প গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শিগগির এই প্রকল্পের উদ্বোধন করবেন।
অর্থমন্ত্রী বলেন, যতক্ষণ পর্যন্ত সরকার পুরোদমে ই-পাসপোর্ট প্রদান শুরু না করছে, ততক্ষণ পর্যন্ত এই এমআরপি অভিযান চলবে। বিশ্বের সর্বত্র এ পাসপোর্ট গ্রহণযোগ্য এবং কোথাও এ নিয়ে কোনো প্রশ্ন নেই।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কামাল জানান, ই-পাসপোর্টের কার্যক্রম এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং যে কোম্পানি এই সকল পাসপোর্ট প্রদান করবে সেই কোম্পানি প্রাথমিকভাবে এক দিনে ৫০০ ই-পাসপোটের যোগান দেবে এবং পরবর্তীতে প্রতিদিন ২০০০ পাসপোর্ট প্রদান করবে।
বাসস/জিএম/অনু-জেজেড/২২১৫/-এইচএন