দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন চায় জাপান : রাষ্ট্রদূত

496

ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বলেছেন, দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য টোকিও আরো আন্তর্জাতিক সম্পৃক্ততা দেখতে চায়।
সম্প্রতি অনুষ্ঠিত পূর্ব এশিয়া সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজো’র এক মন্তব্যের উল্লেখ করে রাষ্ট্রদূত ইতো বলেন, মিয়ানমার থেকে জীবন বাঁচাতে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত তাদের দেশে ফিরে যেতে এবং রোহিঙ্গা ও কক্সবাজারে বাংলাদেশীদের মানবিক সহায়তা প্রদানে আন্তর্জাতিক সম্প্রদায়কে অব্যাহত প্রচেষ্টা চালাতে হবে।
রাষ্ট্রদূত আরো বলেন, মিয়ানমার সরকার এবং সামরিক কর্তৃপক্ষ মানবাধিকার লংঘনের অভিযোগের ব্যাপারে কার্যকর পদক্ষেপ নিবে বলে প্রধানমন্ত্রী আবে আশা প্রকাশ করেন।
বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করে রাষ্ট্রদূত ইতো বলেন, এই সব রোহিঙ্গাকে মানবিক সহায়তা প্রদানের লক্ষে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থাগুলো ও অন্যান্য দাতা সংস্থাগুলো ঘনিষ্ট ভাবে কাজ করে যাচ্ছে।
আন্তর্জাতিক শান্তি দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাপানি রাষ্ট্রদূত এ কথা বলেন। বাংলাদেশ ইনিষ্টিটিউট অব ইন্টারন্যাশনাল অরগানাইজেশন এন্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক ৩২৮১বাংলাদেশ বিআইআইএসএস মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে।
বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক চীফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল (অব.) মো. মাইনুল ইসলাম জাতিসংঘ শান্তিরক্ষী কর্মকান্ডের ওপর প্রেজেন্ট্রেশন উপস্থাপন করেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বাংলাদেশ ও বিশ্ব শান্তির ওপর পৃথক একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল একেএম আবদুর রহমান, ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম রমনার রোটারি ক্লাবের সাবেক প্রেসিডেন্ট ইসহাক ইলাহী চৌধুরী এবং ডিস্ট্রিক গভর্নর আরআইডি ৩২৮১ বাংলাদেশের খায়রুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।