বাসস প্রধানমন্ত্রী-৩ : দৃষ্টিনন্দন দুবাই এয়ার শো উপভোগ করলেন প্রধানমন্ত্রী

422

বাসস প্রধানমন্ত্রী-৩
শেখ হাসিনা-এয়ার শো-উপভোগ
দৃষ্টিনন্দন দুবাই এয়ার শো উপভোগ করলেন প্রধানমন্ত্রী
দুবাই, সংযুক্ত আরব আমিরাত, ১৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেলে এখানে দৃষ্টিনন্দন এ্যারোবেটিক এয়ার ডিসপ্লে প্রত্যক্ষ করেছেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী এর আগে সকালে পাঁচ দিনব্যাপী ষোড়শ দ্বিবার্ষিক এয়ার শো ইভেন্ট ‘দুবাই এয়ার শো-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। আজ শুরু হওয়া এই এয়ার শো ২৭ নভেম্বর পর্যন্ত চলবে।
ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম এবং আবুধাবির যুবরাজ ও সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মেদ বিন জায়েদ আল নাহিয়ান দুবাই ওয়ার্ল্ড সেন্টারে পাঁচদিনব্যাপী এই এয়ার শো উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠান স্থলে এসে পৌঁছলে দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম, যিনি সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয়েরও দায়িত্বে নিয়োজিত, তাঁকে (প্রধানমন্ত্রী) স্বাগত জানান।
দুবাই এয়ার শো’র আগের বারের বিশেষ সাফল্যের ভিত্তিতেই এবারের এয়ার শোটি অনুষ্ঠিত হচ্ছে। যেখানে আমেরিকা, ইউরোপ, এশিয়া ও আফ্রিকা থেকে ১৬০টিরও বেশি দেশের সরকারি প্রতিনিধি এবং এক হাজার ৩শ’ সরকারি ও বেসরকারি সংস্থা অংশ নিচ্ছে। এটি এখন বিশ্বের অন্যতম তিনটি এয়ার শো’র একটিতে পরিণত হয়েছে।
দুবাইয়ের ভবিষ্যৎ বিমানবন্দরের (দুবাই আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবেও পরিচিত) দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এই এয়ার শোটি শুরু হয়েছে। যা দুপুর ২ টা থেকে ৫টা পর্যন্ত চলবে।
এবারকার এয়ার শো ২০১৭ সালে অনুষ্ঠিত এয়ার শো’র সাফল্যকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ২০১৭ সালের এই শোতে ১১৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যের অর্ডার পাওয়া গিয়েছিল।
১৯৮৯ সালে দুবাই এয়ার শোটি প্রথম শুরু হয়। এটি এখন বেসামরিক বিমান শিল্পের নতুন পণ্য বিক্রয়ের জন্য একটি বৈশ্বিক প্লাটফর্মে পরিণত হয়েছে। এখানে প্রাইভেট ও পাবলিক সেক্টরের কোম্পানিগুলো নতুন নতুন প্রযুক্তি, সুযোগ এবং এই শিল্পের প্রতিবন্ধকগুলো নিয়েও আলোচনা করতে পারবেন।
সংযুক্ত আরব আমিরাতের বিমান কোম্পানিগুলো বেশ কিছু নতুন অর্ডার ঘোষণা করে এবং তাদের আগের চুক্তিগুলো নিশ্চিতের মাধ্যমে একে এই অঞ্চলের সবচেয়ে সফল ও বৃহত্তম প্রদর্শনীতে পরিণত করতে পারবে বলে আশা করা হচ্ছে।
পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রী তাঁর সম্মানে আবুধাবিতে তাঁর অবস্থানকালীন হোটেল শাংরি-লায় সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান আয়োজিত এক নৈশভোজে যোগ দেবেন।
প্রধানমন্ত্রী দুবাই এয়ার শো-২০১৯ ও অন্যান্য অনুষ্ঠানে যোগ দিতে চার দিনের সরকারি সফরে শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেন।
শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে এই এয়ারশো-তে অংশ নেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী ১৮ নভেম্বর আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশীদের ভোটার তালিকা প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠানের উদ্বোধন করবেন।
শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে তাঁর চার দিনের সফর শেষে ১৯ নভেম্বর দেশে ফিরবেন।
বাসস/এএইচজে/অনু-এফএন/২২১৫/-এইচএন