বাসস সংসদ-২ : কঠোর শাস্তির বিধান রেখে ঔষধ আইন যুগোপযোগী করা হচ্ছে : ফরহাদ হোসেন

135

বাসস সংসদ-২
ভেজাল-ঔষধ
কঠোর শাস্তির বিধান রেখে ঔষধ আইন যুগোপযোগী করা হচ্ছে : ফরহাদ হোসেন
সংসদ ভবন, ১৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : ঔষধের অনিয়ম প্রতিরোধের লক্ষ্যে বিদ্যমান ঔষধ আইন আরো যুগোপযোগী ও কঠোর শাস্তির বিধান রেখে প্রস্তাবিত ঔষধ আইন প্রক্রিয়াধীন রয়েছে।
সরকারি দলের সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজ সংসদে এ কথা জানান।
প্রতিমন্ত্রী জানান, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১২ জুলাই পর্যন্ত সারাদেশে নকল-ভেজাল ঔষধ উৎপাদন ও বিক্রির দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত ৯৯০টি মামলা দায়ের করে ৩ কোটি ২৩ লাখ ৭৫ হাজার ৭৭৯ টাকা জরিমানা আদায় করা হয়। এ সময়ে ২৩ জন আসামীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে। ২৯টি প্রতিষ্ঠান সিলগালা এবং আনুমানিক ২০ কোটি টাকার ভেজাল-নকল ঔষধ জব্দ ও ধ্বংস করা হয়েছে।
তিনি জানান, ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত রাজধানীর মিটফোর্ডে ঔষধ প্রশাসন অধিদপ্তর ও র‌্যাব যৌথভাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১০৮টি ফার্মেসীকে ১ কোটি ৭১ লাখ ৫০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে। এর সাথে জড়িত ৩২ জন আসামীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড, ২২ জন আসামীর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে ৫টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। ৩৭টি ফার্মেসী ও গোডাউন সিলগালা করা হয়েছে।
বাসস/এমএসএইচ/১৬৪৪/-অমি