ঝালকাঠিতে নয় হাজার ৯০৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

281

ঝালকাঠি, ৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : জেলায় এবার নয়হাজার ৯০৫ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
জেলার বোরো প্রধান এলাকা হিসেবে চিহ্নিত সদর ও নলছিটি উপজেলায় ব্রি-৪৭, বিআর-৩, বিআর-১৬, ব্রি-২১, ব্রি-৭৪, বিনা-৮ ও বিনা-১০ জাতের বোরো ধানের আবাদ করা হয়।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক জানান, জেলায় বোরো আবাদের জন্য বীজের চাহিদা একশ’ মে. টন এবং ইতিমধ্যেই বিভিন্ন জাতের বীজ ঝালকাঠি বিএডিসি’র বিক্রয় কেন্দ্রে বিক্রি শুরু হয়েছে।
তিনি জানান, জেলায় বিএডিসির বিক্রয় কেন্দ্রে পাঁচ কেজি বীজ প্রতিবস্তা ৩৭০ টাকা এবং অন্যান্য বীজ ৪৪০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।
তিনি আরও জানান, ঝালকাঠি জেলায় পর্যাপ্ত সার রয়েছে এবং প্রতি মাসে জেলা প্রশাসকের সভাপতিত্বে সার বীজ মনিটনিং কমিটির সভায় সারের মজুদ পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে।
জেলায় বিএডিসির সহকারী পরিচালক শারমিন জাহান জানান, সদর ও নলছিটি উপজেলায় বিএডিসির ২৫ জন ডিলার রয়েছে এবং তারাও বরাদ্দকৃত বীজ তুলে গ্রামীন পর্যায় কৃষকের চাহিদা পূরণ করার জন্য বিক্রি করবে। প্রয়োজনে কৃষকরা জেলা শহরে না এসে এলাকার নিকটবর্তী ডিলারের কাছ থেকেও বীজ কিনতে পারবেন।