বাসস দেশ-৫ : অক্টোবর মাসে ৭২ কোটি ৩৯ লাখ টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি

166

বাসস দেশ-৫
বিজিবি-জব্দ
অক্টোবর মাসে ৭২ কোটি ৩৯ লাখ টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি
ঢাকা, ১ নভেম্বর, ২০১৯ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর অভিযানে অক্টোবর মাসে ৭২ কোটি ৩৯ লাখ টাকার চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ করা হয়েছে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বিজিবি গত অক্টোবর-২০১৯ মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে মোট ৭২ কোটি ৩৯ লাখ ১৩ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান ও মাদক দ্রব্য জব্দ করতে সক্ষম হয়েছে।
জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১০লাখ ৬২হাজার ৮১৮ পিস ইয়াবা ট্যাবলেট, ৪০হাজার ২৩৪ বোতল ফেনসিডিল, ৬ হাজার ৭৬৩ বোতল বিদেশী মদ, ১৮১ লিটার বাংলা মদ, ৬৮৬ ক্যান বিয়ার, ৬২৪ কেজি গাঁজা, ১ কেজি ৯৭৭ গ্রাম হেরোইন, ১৬হাজার ১৭৮টি এ্যানেগ্রা ও সেনেগ্রা ট্যাবলেট, ৩ হাজার ৫৩৭টি ইনজেকশন এবং ৯৬ হাজার ৭৩৪টি অন্যান্য ট্যাবলেট।
জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৮কেজি ২৯৯ গ্রাম স্বর্ণ, ৫হাজার ৬৪৮টি ইমিটেশন গহনা, ৯৫হাজার ৮৭২টি কসমেটিক্স সামগ্রী, ২,০৬৩টি শাড়ি, ৩৩০টি থ্রিপিস/শার্টপিস, ৪৮৮টি তৈরী পোশাক, ১টি পাথরের মূর্তি, ৬হাজার ৮৩০ ঘনফুট কাঠ ও ৪হাজার ১২০ লম্বাফুট কাঠ, ২হাজার ৯৮৬ কেজি চা পাতা, ১৪টি ট্রাক, ৭টি পিকআপ, ৩টি প্রাইভেটকার, ১৭টি সিএনজি ও ইঞ্জিন চালিত অটোরিকশা এবং ৪৭টি মোটর সাইকেল।
বিজিবি জানায়,উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৩টি পিস্তল, ১টি রিভলবার, ২টি বন্দুক, ২টি পাইপ গান ও ১৭ রাউন্ড গুলি।
এছাড়াও সীমান্তে বিজিবি’র অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৯২ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৪৬ জন বাংলাদেশী নাগরিক, ১৩ জন ভারতীয় নাগরিক এবং ৫ নাইজেরিয়ান নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে বিজিবি জানিয়েছে।
বাসস/সবি/এমএমবি/১৫২০/-জেজেড