নতুন নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের লক্ষ্য ইরানের নির্মাণ খাত

329

ওয়াশিংটন, ১ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র ইরানের নির্মাণ খাত লক্ষ্য করে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বৃহস্পতিবার সম্প্রসারিত করেছে। ওয়াশিংটন এ খাতে দেশটির বিপ্লবী গার্ডের সংশ্লিষ্টতার তথ্য পেয়েছে। খবর এএফপি’র।
ইরানের পারমাণবিক, সামরিক বা ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কাজে ব্যবহার হওয়া আরো চারটি সামগ্রী এ নিষেধাজ্ঞার লক্ষ্য হবে বলে তারা জানায়। আর কৌশলগত দিক থেকে এসব সামগ্রী খুবই গুরুত্বপূর্ণ।
এক বিবৃতিতে নারী মুখপাত্র মর্গান ওর্তেগাস বলেন, ইরানের নির্মাণ খাত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশটির বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) নিয়ন্ত্রণ করছে সে বিষয়ে নিশ্চিত হওয়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নিষেধাজ্ঞা আরোপ করেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি থেকে গত বছর বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে নতুন করে একতরফাভাবে তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করায় যুক্তরাষ্ট্রের সাথে এ ইসলামি রাষ্ট্রের উত্তেজনা চরমভাবে বেড়ে যায়।
আপরদিকে ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে তাদের বিরুদ্ধে আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা শিথিল না করা পর্যন্ত পরমাণু চুক্তির বিভিন্ন শর্ত পালন করা স্থগিত করে।