বাসস দেশ-৪৩ : হালিম বয়াতির ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

468

বাসস দেশ-৪৩
হালিম বয়াতি-জন্মবার্ষিকী- আলোচনা
হালিম বয়াতির ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা
ঢাকা, ৩০ অক্টোবর ২০১৯ (বাসস) : লোকসঙ্গীতের প্রবাদ পুরুষ আব্দুল হালিম বয়াতির ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে বুধবার সন্ধ্যায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এই অনুষ্ঠান হয়।
আলোচনা পর্বে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য শব্দসৈনিক কবি কাজী রোজী, স্বাধীন বাংলা বেতার কর্মী পরিষদের সাধারণ সম্পাদক শব্দসৈনিক মনোয়ার হোসেন, গীতিকার ও সুরকার হাসান মতিউর রহমান এবং হালিম বয়াতির বড় ছেলে নিশান হালিম।
আলোচনা শেষে সাংস্কতিক পর্বের শুরুতেই হালিম বয়াতির ৯জন শিষ্য সারিন্দা বাদন পরিবেশন করেন এবং পরিবেশিত হয় হালিম বয়াতির বিভিন্ন ধরনের গান।
লোকসঙ্গীতের প্রবাদ পুরুষ পারিবারিকভাবে নাম আব্দুল হালিম মিয়া ১৩৩৬ বঙ্গাব্দের ১৫ই কার্তিক বৃহত্তর ফরিদপুর অঞ্চলের মাদারীপুর জেলার শিবচর উপজেলাধীন বড়দোয়ালী গ্রামে জন্মগ্রহণ করেন।
এরপর শরীয়তপুরের জাজিরা উপজেলাধীন নাওডোবা গ্রামে এবং তৎপর ১৫/৬ মীরবাগ, রমনা, ঢাকায় স্থায়ীভাবে বসবাস করেন। তার বাবা আব্দুল জব্বার মোড়ল এবং মাতা বড় বিবি। মাত্র ৭ বছর বয়সে শিশু হালিম মিয়া সঙ্গীতের আকাশে ধ্রুবতারার ন্যায় ছড়িয়ে পড়েন। সঙ্গীতকে তিনি মানবতার মুক্তির পথ আবিস্কার করেছেন।
বাসস/সবি/এমএমবি/২৩২৭/এবিএইচ