বাসস দেশ-৩৯ : নুসরাত হত্যাকান্ডের বিচার বাংলাদেশে আইনের শাসনের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

461

বাসস দেশ-৩৯
আইনজীবী-অভিষেক
নুসরাত হত্যাকান্ডের বিচার বাংলাদেশে আইনের শাসনের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, নুসরাত হত্যাকান্ডের বিচারের মাধ্যমে বাংলাদেশে আইনের শাসনের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন হয়েছে।
আজ বিকেলে রাজধানীর সুপ্রীম কোর্ট বার মিলনায়তনে খুলনা বিভাগীয় আইনজীবী সমিতি, ঢাকা-এর কার্যনির্বাহী কমিটি ২০১৯-২০২০ -এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, এ হত্যাকান্ডে দ্রুততার সাথে তদন্ত ও বিচার শেষ হয়েছে। আইনী প্রক্রিয়ায় প্রত্যাশিত দন্ড আরোপ করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এ নির্মম হত্যাকান্ডের বিচারে আইনজীবীগণ গৌরবময় ভূমিকা পালন করেছেন। এভাবে সভ্য সমাজ বিনির্মাণে আইনজীবীরা বিশাল ভূমিকা পালন করতে পারেন বলে তিনি উল্লেখ করেন।
খুলনা বিভাগীয় আইনজীবী সমিতি, ঢাকা-এর সভাপতি এডভোকেট সৈয়দ আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে সূচনা বক্তব্য প্রদান করেন সুপ্রীম কোর্টের সিনিয়র এডভোকেট ও খুলনা বিভাগীয় আইনজীবী সমিতি, ঢাকা-এর প্রধান উপদেষ্টা ব্যারিস্টার এম আমির-উল-ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সুপ্রীম কোর্টের বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এম. আমিন উদ্দিন প্রমুখ।
রেজাউল করিম বলেন, ‘নৈতিকতা ও মূল্যবোধের চরম অবক্ষয়ের জায়গা থেকে আমরা বেরিয়ে এসেছি। এদেশে বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধীদের বিচার, নারায়ণগঞ্জের সাত খুনের বিচার, বিশ্বজিৎ হত্যার বিচার, বিডিআর হত্যাকান্ডের বিচার আওয়ামী লীগ সরকারের আমলে হয়েছে। এ সরকারের আমলেই প্রতিষ্ঠিত ব্যক্তিরা দুর্নীতির দায়ে দল থেকে বহিষ্কৃত হচ্ছেন, গ্রেফতার হচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক্ষেত্রে কে প্রভাশালী, কে দলের লোক, কে আত্মীয় এসব বিবেচনা করছেন না। ক্ষমতাসীন দলের হলেই সবকিছুর উর্ধ্বে থাকব, এটা হতে পারে না। বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রায় আরো এগিয়ে যাবার কথা ছিলো। দুর্নীতি ও নৈতিকতা বিবর্জিত কর্মকান্ড আমাদেরকে পিছিয়ে রেখেছে।’
বাসস/সবি/এমএআর/২১৪০/-জেজেড