বাসস দেশ-৩৭ : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে একশ’ দিনের কাউন্টডাউন

494

বাসস দেশ-৩৭
মুজিববর্ষ-কমিটি- সভা
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে একশ’ দিনের কাউন্টডাউন
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন শুরু হবে ২০২০ সালের ১৭ মার্চ তারিখে। স্বাধীন বাংলাদেশের স্থপতিকে আন্তরিক কৃতজ্ঞতা জানানোর জন্য সমগ্র জাতি এই মুহূর্তটির জন্য অপেক্ষা করছে। তাই বঙ্গবন্ধুর একশ’তম জন্মবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের একশ’ দিন আগে থেকে শুরু হবে ক্ষণ গণনার পালা।
আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এক সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
সভায় তিনি আরো জানান, ঢাকাসহ সারা দেশে একযোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হয়। অন্যান্য বছরের মতো ২০২০ সালেও সারা দিনব্যাপী শিশুদের জন্য ছবি আঁকার প্রতিযোগিতাসহ নানা আয়োজন থাকবে। তবে আগামী বছর বঙ্গবন্ধুর একশ’তম জন্মবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের আয়োজনও যোগ হতে যাচ্ছে এর সাথে। এজন্য একশ’ দিন আগে থেকে ঢাকাসহ সারা দেশে শুরু হতে যাচ্ছে কাউন্টডাউন। একই ভাবে ১৭ মার্চ তারিখে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর একশ’তম জন্মবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের উদ্বোধন অনুষ্ঠান শুরুর সাথে সাথে সারা দেশে একযোগে অনুষ্ঠানটির সম্প্রচার করা হবে। বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে ইতিহাসভিত্তিক তথ্য ও ছবির প্রদর্শনী, বাংলাদেশের গর্বের উপাদানমূহের ডিসপ্লেসহ আকর্ষণীয় আলোকসজ্জা, আতশবাজির আয়োজন থাকবে।
সামগ্রিক আয়োজন সফল করে তুলতে আজকের সভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের উপস্থিতিতে ঢাকার দুই সিটি করপোরেশনসহ সব সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দিকনির্দেশনা প্রদান করা হয়। সভায় জাতীয় বাস্তবায়ন কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন ।
বাসস /সবি/এমএআর/২১৩০/-জেজেড