বাসস দেশ-৩১ : বর্জ্য ব্যবস্থাপনায় জনগণকে সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর

301

বাসস দেশ-৩১
বর্জ্য-বিদু্যুৎ-কর্মশালা
বর্জ্য ব্যবস্থাপনায় জনগণকে সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস): বর্জ্য ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি জনগণক আরও সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
আজ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগ ও জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ-জাপান বর্জ্য হতে বিদ্যুৎ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের বৈশ্বিক পরিবেশ বিষয়ক সাবেক উপমন্ত্রী শিগেমোতো কাজিহারা।
এছাড়া সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেন, বাংলাদেশে জাপান দূতাবাসের কাউন্সিলর ইয়াসুহারু শিন্তো
জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে তাজুল ইসলাম আরো বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তার পাশাপাশি দক্ষতা বৃদ্ধিতেও জাপান সার্বিক সহযোগিতা করছে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনায় জাপান কাজ করছে। বাংলাদেশ জাপানী প্রযু্ক্িত ও অভিজ্ঞতা কাজে লাগিে উন্নয়নকে আরো গতিশীল করতে পারে।
কর্মশালায় জাপানের বর্জ্য ব্যবস্থাপনা বিশেষ করে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রযু্িক্তর বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জানানো হয় জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান পৃথিবীর বিভিন্ন দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট বাস্তবায়ন করেছে। বাংলাদেশে এখাতে বিনিয়োগের জন্য কর্মশালায় অংশ গ্রহণকারী জাপানী প্রতিষ্ঠানগুলো আগ্রহ প্রকাশ করে।
বাসস/সবি/এমএআর/১৯৫৫/-এইচএন