মহাকালের বাংলা নাট্য উৎসবে সেমিনার আজ

249

ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার তিনযূগ পূর্তি উপলক্ষে দশ দিনব্যাপী ‘বাংলা নাট্যউৎসব’ এ আজ শুক্রবার সকাল ১১টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে সেমিনার এর আয়োজন করা হয়েছে।
‘আমাদের সংস্কৃতি আমাদের নাটক’ শীর্ষক এই সেমিনারের প্রবন্ধ লিখেছেন নাট্য সমালোচক প্রবন্ধকার আবু সাঈদ তুলু। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ইউসুফ হাসান অর্ক, বঙ্গীয় নাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক কামরুল ইসলাম, নাট্য গবেষক নির্দেশক জাহিদ রিপন, জগন্নাধ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সভাপতি ড. কামাল উদ্দিন কবির এবং নাট্য সমালোচক নাট্যকার অপূর্ব কুন্ডু।
সঞ্চালন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নাট্যকার আনন জামান। সেমিনারে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ই¯্রাফিল শাহীন।
অন্য দিকে উৎসবে আজ শুক্রবার মহিলা সমিতি মঞ্চে পরিবেশিত হবে লোক নাট্যদল (বনানী) প্রযোজনা ‘কঞ্জুস’, জাতীয় নাট্যশালায আরণ্যক নাট্যদল প্রযোজনা ‘রাঢ়াঙ’, পরিক্ষণ থিয়েটার হলে থিয়েটার সার্কেল, মুন্সিগঞ্জ প্রযোজনা ‘নকশী কাঁথার মাঠ’ এবং দনিয়া স্টুডিও থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদ (টিএসসি) প্রযোজনা ‘গহনযাত্রা’।
মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার তিনযূগ পূর্তি উপলক্ষ্যে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছিল। বছরব্যাপী অনুষ্ঠানমালা আয়োজনের শেষ প্রয়াস ২১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ২০১৯ দশদিনব্যাপী “বাংলা নাট্যোৎসব” চলছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা’র মূল মিলনায়তন ও পরিক্ষণ থিয়েটার হল, বাংলাদেশ মহিলা সমিতি’র ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন এবং দনিয়া স্টুডিও থিয়েটার হলে।

image_printPrint