সভাপতির দায়িত্ব নিয়েই বিসিসিআইকে ‘দুর্নীতি মুক্ত’ রাখার প্রতিশ্রুতি গাঙ্গুলীর

323

মুম্বাই, ২৩ অক্টোবর, ২০১৯ (বাসস/এএফপি) : ক্রীড়াঙ্গনের সবচেয়ে ধনী কিন্তু সমস্যাযুক্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হিসেবে দায়িত্ব নেয়ার পরই সেটিকে দুর্নীতি মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।
ক্রিকেটের ব্যাপক জনপ্রিয়তার কারণে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) দেশটির সবচেয়ে ধনী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ব্যাপক পৃষ্ঠপোষকতা ও টেলিভিশন স্বত্ব থেকেই মুলত ব্যাপক অর্থ উপার্জন করে থাকে ভারতীয় বোর্ড।
কিন্তু ধারবাহিক কেলেঙ্কারিতে টালমাটাল বিশ্বের সবচেয়ে ধনী এই বোর্ডটি। সেখানে যেমন দুর্নীতি রয়েছে, তেমনি রয়েছে ম্যাচ ফিক্সিং এর অভিযোগ। বিশেষ করে সবচেয়ে আকর্ষনীয় ফ্য্রাঞ্চাইজি ভিত্তিক টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) কলঙ্কিত হয়েছে ফিক্সিংয়ের কারণে।
আদালতের আদেশে একটি কমিটির সদস্য হিসেবে প্রায় দুই বছর ধরে ভারতীয় বোর্ডে সংশ্লিস্ট থাকার পর আজ প্রাথমিক ভাবে ১০ মাসের জন্য বোর্ড প্রধান হিসেবে দায়িত্ব নেন ৪৭ বছর বয়সি গাঙ্গুলী।
বিসিসিআই’র প্রধান হিসেবে দায়িত্ব গ্রহনের পর তিনি বলেন,‘ এই ভুমিকা পালনের সুযোগ পাওয়াটা আমার জন্য দারুন সম্মানের। অনেক কিছু ফিরিয়ে আনতে হবে, কিছু ক্ষেত্রে সংস্কার করতে হবে এবং সর্বোপরি প্রাদেশিক এসোসিয়েশনগুলোকে আরো বেশি পরিমান অর্থ দিতে হবে। এটি একটি বিশাল চ্যালেঞ্জ। আমার জানা পথ ধরেই আমি সেটি করব। যেটি বিসিসিআই’র জন্য উপযুক্ত মনে করব সেটিই করব। বিশ্বাস যোগ্যতা, দুর্নীতি মুক্ত করণ এর বিষয়ে কোন আপোষ নয়। এটি বিসিসিআইর সবার জন্য সমানভাবেই প্রযোজ্য। যেভাবে আমি ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছি সেভাবেই সংগঠনকে এগিয়ে নিয়ে যেতে চাই। আমার হাতে যতটুকু সময় আছে সেটুকুর মধ্যেই যতটুকু সম্ভব এই প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে চাই।’