ফেনীতে সরকারি অর্থায়নে বাসগৃহ পাচ্ছে গৃহহীনরা

325

ফেনী, ২৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : ‘একটি ঘর পেয়েছি, প্রধানমন্ত্রী আমায় এ ঘর করে দিয়েছেন, আল্লাহ তাঁকে নেক হায়াত দিন।’ ঘর পেয়ে নিজের অনুভূতি এভাবে প্রকাশ করলেন বিধবা বিবি আয়শা। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জানালেন আন্তরিক কৃতজ্ঞতা। শনিবার সকালে কথা হয় ফেনী সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের পূর্ব জোয়ার কাছাড় গ্রামের বিবি আয়েশার সাথে।
২০১৮-১৯ অর্থবছরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির আওতায় উপকারভোগীদের মধ্যে বিবি আয়শা একজন। নতুন ঘর পেয়ে নতুন স্বপ্নে বুক বাঁধছেন আয়শার মত আরো ৫৩ জন গৃহহীন পরিবার। আগে রোদ ঝড় বৃষ্টিতে ভিজে পুড়ে সীমাহীন কষ্ট পেতেন। তাদের সেই কষ্ট লাঘব হয়েছে। ইতোপূর্বে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর পেয়েছে আরও ২৮০টি গৃহহীন পরিবার।
গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পের আওতায় ঘর প্রতি ২ লাখ ৫৮ হাজার ৫ শত ৩১ টাকা হিসেবে মোট বরাদ্দের পরিমাণ ১ কোটি ৩৭ লাখ ২ হাজার ১শত ৪১ টাকা। ঘরের কাজ সম্পন্ন, চলছে বুঝিয়ে দেয়ার প্রস্তুতি।
প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, ঘরপ্রতি বরাদ্দকৃত টাকার মধ্যে উপকারভোগীদের জন্য একটি ঘর, একটি শৌচাগার ও রান্নাঘর তৈরি করা হয়েছে। যাদের ঘর নেই তাদের জন্য এটি একটি ভালো কর্মসূচি।
কাবিটা’র আওতায় উপকারভোগী ছেলামত উল্লাহ, ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নে বসবাস করেন। পেশায় তিনি কৃষক। তিন সন্তানের ভরন পোষণ ও পরিবারের ব্যয় নির্বাহ করতে তার হিমশিম খেতে হয়। ফলে, আগের কাঁচাঘরটি মেরামতের অভাবে বৃষ্টি হলেই পানি ঢুকে পড়ত। নতুন ঘর পেয়ে তিনি খুবই আনন্দিত।
কাবিটা’র এ প্রকল্পে উপকারভোগীর ৫৩ জনের মধ্যে ২০ জন নারী। এ প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, যেসব নারী বিধবা, প্রতিবন্ধী, সহায়-সম্বলহীন কিন্তু নুন্যতম ভূমি রয়েছে, সেসব নারীদের বেশি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। এটি নারীর ক্ষমতায়নেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ইতোমধ্যে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে সোনাগাজী উপজেলার ৯টি ইউনিয়নে মোট ২শ’ ৮০জন গৃহহীন পরিবারকে বাসগৃহ তৈরি করে দেয়া হয়েছে। এ প্রকল্পে বরাদ্দ ছিল ২ কোটি ৮০ লাখ টাকা। সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা উপজেলা ভূমি কর্মকর্তা নাছরীন আক্তার জানান, উপকারভোগীদের ঘরগুলো এ বছরের জুলাই মাস হতে অক্টোবরের মধ্যে বুঝিয়ে দেয়া হয়েছে।
গৃহহীনদের বাসগৃহ নির্মাণ বরাদ্দ বিষয়ে সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারে বলেছিলেন, দেশের কোন মানুষ গৃহহীন থাকবে না। তারই আলোকে বিভিন্ন প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য সরকারি অর্থায়নে বাসগৃহ নির্মাণ করা হচ্ছে। তিনি আরো বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্প-২ ও কাবিটা প্রকল্পে সোনাগাজীর ২শ’ ৯৬জন গৃহহীন মানুষ ঘর পেয়েছে। কাবিটার আরেক প্রকল্পের আওতায় আরও ৩০টি ঘর বরাদ্দের দাপ্তরিক চিঠি আমাদের হাতে এসে পৌঁছেছে। শিগগিরই নির্বাচিত গৃহহীনরা সরকারের অর্থায়নে বাসগৃহ পাবেন।