বোরহানউদ্দিনে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে ৪ জন নিহত

331

ঢাকা, ২০ অক্টোবর ২০১৯ (বাসস) : জেলার বোরহানউদ্দিনে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের প্রেক্ষিতে আজ সেখানে বিপুলসংখ্যক বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ মোতায়েন করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় চারজন নিহত ও কয়েকজন লোক আহত হয়েছে।
স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে আমাদের ভোলা সংবাদদাতা জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আজ সন্ধ্যায় বোরহানউদ্দিন উপজেলা এলাকায় চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।
ফেসবুক ম্যাসেঞ্জার এ্যাপের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে এমন অভিযোগে এক যুবকের বিচারের দাবিতে স্থানীয় একদল লোক সকাল ১১টায় বোরহানউদ্দিন উপজেলা ঈদগাহে বিক্ষোভ করে। এ সময় পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে চারজন নিহত ও কয়েকডজন লোক আহত হয়।
পুলিশ জানায়, নিহত চারজন হচ্ছে- মাহফুজ পাটোয়ারী (২৩), শাহীন (২৫), মিজান (৩০) ও মাহবুব পাটোয়ারী (১৬)।
স্থানীয় প্রশাসন ও পুলিশ সূত্র জানায়, পরিস্থিতি আয়ত্তে আনতে আইন-শৃঙ্খলা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য রাবার বুলেট ছুঁড়ে।
ধর্মীয় অনুভূতিতে আঘাতের বিষয়ে কথোপকথন গত ১৮ অক্টোবর স্থানীয় সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায় এবং ফেসবুক আইডি হোল্ডার নিজে ওইদিন বিকেলে বোরহানউদ্দিন থানায় যায় এবং তার ফেসবুক আইডি হ্যাক হয়েছে মর্মে একটি সাধারণ ডায়েরি করে।
পুলিশ ও প্রশাসন স্থানীয় ইমাম, ধর্মীয় নেতা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সহায়তায় শনিবার রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ভোলার পুলিশ সুপার মো. কাওসার জানান, কিন্তু আজ সকালে একদল লোক একটি মঞ্চ তৈরি করে এবং তাদের মধ্যে একটি গ্রুপ মারমুখী হয়ে ওঠে। প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষোভকারীরা একটি মিছিল বের করার চেষ্টা করে এবং শহরে নৈরাজ্য সৃষ্টি করে।
এসপি জানান, এ সময় পুলিশ বিক্ষোভকারীদের বাধা দিলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে এবং তাদের নিকটবর্তী একটি কক্ষে আশ্রয় নিতে বাধ্য করে।
তিনি বলেন, বর্তমানে সেখানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।