বাসস দেশ-২৭ : রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে ফেরত পাঠাতে বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছে বাংলাদেশ

276

বাসস দেশ-২৭
অর্থমন্ত্রী-ওয়াশিংটন
রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে ফেরত পাঠাতে বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছে বাংলাদেশ
ঢাকা, ২০ অক্টোবর, ২০১৯ (বাসস) : রোহিঙ্গাদের যে কোনো উপায়ে দ্রুততম সময়ের মধ্যে নিজ দেশে ফেরত পাঠাতে বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছে বাংলাদেশ।
অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনস্থ বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ‘রোহিঙ্গা শরনার্থী’ বিষয়ক এক গোল টেবিল বৈঠকে এ সহায়তা চান।
এছাড়াও তিনি বিশ্বের শীর্ষস্থানীয় দু’টি ব্যাংক ‘সিটি ব্যাংক ইন্টারন্যাশনাল’ ও ‘এইচএসবিসি’ ব্যাংকের সাথেও বৈঠক করেছেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, ‘রোহিঙ্গা শরণার্থী’ বিষয়ক ওই বৈঠকে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের কোনো বিকল্প নেই। রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই তাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা নেওয়ার কোনো সুযোগ নেই।’
তিনি বলেন, বাংলাদেশ বিশ্বাস করে, বিশ্বব্যাংক বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে আলাপ করে এ ব্যাপারে ইতিবাচক একটা সিদ্ধান্ত নিবে।
অর্থমন্ত্রী বলেন, প্রাণ ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের মানবিক কারণে বাংলাদেশে আশ্রয় দেয়া হলেও এখন বাংলাদেশকে উচ্চমূল্য দিতে হচ্ছে।
আশ্রিত রোহিঙ্গাদের কারণে কক্সবাজারসহ ওই এলাকার পুরো পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, এতে বাংলাদেশের সামাজিক ও জলবায়ুগত চ্যালেঞ্জ বাড়ছে। আর সামাজিক এ ক্ষতি ডলার বা টাকার অংকে পরিমাপ করা সম্ভব নয়।
তথ্যবিবরণীতে জানানো হয়,সিটি ব্যাংক ইন্টারন্যাশনাল ও এইচএসবিসি ব্যাংকের সাথে বৈঠক সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক দু’টি বাংলাদেশের পুঁজিবাজার ও বন্ড মার্কেটে বিনিয়োগ বাড়াতে চায়। বিশ্বব্যাংকের সভায় এ সংক্রান্ত দুটি আলাদা প্রস্তাবও করা হয়েছে। এগুলো যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে।
দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ ও অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/তবি/জেডআরএম/১৯৩৫/অমি