রাজশাহীকে হারিয়ে খুলনার প্রথম জয়

320

ঢাকা, ২০ অক্টোবর, ২০১৯ (বাসস) : চলমান ২১তম জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) প্রথম জয়ের স্বাদ নিলো খুলনা বিভাগ। দ্বিতীয় রাউন্ডে প্রথম স্তরের ম্যাচে আজ রাজশাহী বিভাগকে ৭ উইকেটে হারিয়েছে খুলনা। ১২৩ রানের জয়ের লক্ষ্যে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ১৫ রান করেছিলো খুলনা। ফলে ম্যাচের চতুর্থ ও শেষ দিন ৯ উইকেট হাতে নিয়ে আরও ১০৮ রান করতে হতো তাদের। চতুর্থ ও শেষ দিন প্রথম সেশনেই জয় নিশ্চিত করে খুলনা। প্রথম রাউন্ডে রংপুর বিভাগের সাথে ড্র করেছিলো খুলনা।
খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে স্বাগতিকদের জয় নিশ্চিত করতে চতুর্থ দিন সকালে ব্যাট হাতে নামেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস। আগের দিন সৌম্য শুন্য ও ইমরুল ১১ রানে অপরাজিত ছিলেন। নিজের নামের পাশে আরও ১১ রান যোগ করে বিদায় নেন ইমরুল। ৪টি চারে ৩১ বলে ২২ রান করেন তিনি।
দলীয় ৩৭ রানে ইমরুল ফিরলে মোহাম্মদ মিথুনকে নিয়ে দলের জয় নিশ্চিতের পথ পরিস্কার করেন সৌম্য। তৃতীয় উইকেটে মিথুনের সাথে ৬৬ রান যোগ করেন সৌম্য। দলের জয় থেকে ২০ রান দূরে থাকতে আউট হন মিথুন। ৫টি চারে ৩২ বলে ২৭ রান করেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
এরপর মেহেদি হাসান মিরাজকে নিয়ে ২২ দশমিক ১ ওভারে ১২৩ রান তুলে খুলনার জয় নিশ্চিত করেন সৌম্য। ৫৯ বল মোকাবেলায় তিনটি করে চার ছক্কায় হাফ-সেঞ্চুরি পুর্ন করে সমান ৫০ রানে অপরাজিত থেকে জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়েন সৌম্য। মিরাজের সংগ্রহে ছিলো ৮ বলে ১৪ রান। ২টি বাউন্ডারি আসে মিরাজের ব্যাট থেকে। ম্যাচ সেরা হয়েছেন খুলনার উইকেটরক্ষক নুরুল হাসান।
প্রথম ইনিংসে ১০টি চার ও ৪টি ছক্কায় ১২৭ বলে অপরাজিত ৯৭ রান করেছিলেন নুরুল। তার ব্যাটিং নৈপুন্যেই প্রথম ইনিংসে ৩০৯ রানের পুঁজি নিয়ে লিড পায় খুলনা। প্রথম ইনিংসে রাজশাহীর সংগ্রহ ছিল ২৬১ রান। ফলে প্রথম ইনিংসে ৪৮ রানের লিড ছিলো খুলনার। দ্বিতীয় ইনিংসে ১৭০ রান গুটিয়ে যায় রাজশাহী।
এই জয়ে ২ ম্যাচে ১ জয়, ১ ড্র’তে ১৩ দশমিক ৭ পয়েন্ট সংগ্রহে আছে খুলনার। অপরদিকে, ২ ম্যাচে ১ হার, ১ ড্র’তে ৪ দশমিক ৬১ পয়েন্ট সংগ্রহে আছে রাজশাহীর।
সংক্ষিপ্ত স্কোর :
রাজশাহী বিভাগ : ২৬১ ও ১৭০, ৬০ ওভার (শান্ত ৫৭, মুশফিক ৪৪, আল-আমিন ৪/১৭)।
খুলনা বিভাগ : ৩০৯ ও ১২৩/৩, ২২.১ ওভার (সৌম্য ৫০*, মিঠুন ২৭, শফিউল ১/১৫)।
ফল : খুলনা বিভাগ ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : নুরুল হাসান (খুলনা বিভাগ)।