কন্যা শিশুর অগ্রযাত্রার মাধ্যমে আলোকিত বাংলাদেশ গঠিত হবে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

576

ঢাকা, ১১ অক্টোবর ২০১৯ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর প্রতি বৈষম্য দূর করার লক্ষ্যে কন্যা শিশুদের অগ্রযাত্রাকে সরকার সকল উন্নয়ন পরিকল্পনার সাথে সম্পৃক্ত করছে। কন্যা শিশুর অগ্রযাত্রার মাধ্যমে একদিন আলোকিত বাংলাদেশ গঠিত হবে।
আজ রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ শিশু একাডেমি ও জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম যৌথ আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব কামরুন নাহার, শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা। স্বাগত বক্তব্য দেন জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি।
প্রতিমন্ত্রী কন্যা শিশুর অগ্রযাত্রায় বাল্যবিবাহ বড় বাধা উল্লেখ করে বলেন, বাল্যবিয়ের কারণে মেয়েরা পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন থেকে বঞ্চিত হচ্ছে। অল্প বয়সে বিয়ের জন্য মা ও নবজাতকের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। এ জন্য নারী ও কন্যা শিশুর উন্নয়ন ও সুরক্ষার জন্য ঐক্যবদ্ধ হয়ে সমাজ থেকে বাল্যবিয়ে নামক সামাজিক ব্যাধি চিরতরে দূর করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে কামরুন নাহার দেশে কন্যা শিশুদের এগিয়ে যাওয়ার পথকে আরও সহজ ও গতিশীল করতে দেশব্যাপী আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপন করা হচ্ছে। এর ফলে কন্যা শিশুরা পিছিয়ে থাকবে না।
এর আগে প্রতিমন্ত্রী বেলুন উড়িয়ে শিশু একাডেমি প্রাঙ্গণে শিশুদের শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠান শেষে তিনি চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন।